Homeআন্তর্জাতিকএবার উত্তর ইসরাইলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ হিজবুল্লাহর

এবার উত্তর ইসরাইলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ হিজবুল্লাহর

এবার উত্তর ইসরাইলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। শনিবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় উত্তর ইসরাইলের ২৫টি বসতির (সেটেলমেন্ট) বাসিন্দাদের অবিলম্বে সরে যাওয়ার আদেশ দেয় তারা। একই সঙ্গে এলাকাগুলো এখন ‘বৈধ সামরিক লক্ষ্যবস্তু’ বলে সতর্কতা জারি করে হিজবুল্লাহ।

টেলিগ্রামে এক ভিডিও বার্তায় হিজবুল্লাহ সরাসরি বাসিন্দাদের সম্বোধন করে বলেছে, “আপনাদের অবিলম্বে সরে যেতে অনুরোধ করা হচ্ছে। আপনার বসতিগুলো লেবাননে আক্রমণকারী শত্রুর সামরিক বাহিনীর মোতায়েন এবং অবস্থানের জায়গা হয়ে উঠেছে। ফলে তারা ইসলামী প্রতিরোধের হামলার বৈধ সামরিক লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

বসতিগুলোর মধ্যে রয়েছে কিরিয়াত শমোনা, ইয়াসোদ হামাআলা, আয়েলেট হাশাচার, হাতজোর হাগালিলিত, কারমিয়েল, মাআলোত তারশিহা, ইভেন মেনাচেম, নাহারিয়া, রোশ পিনা, শামির, শাল, মিরন, কাবরি, আবিরিম, ডাল্টন, নেফাত জিভ, কাতরিন, কাফর হানানিয়া, মানোট, বেইত হামিক, কাফর ভ্রাদিম, হারাশিম, বিরিয়া, কাফর তজভি এবং বার ইয়োহাই।

গত বছর ৭ অক্টোবর ইসরাইলে হামাসের অতর্কিত হামলার পর গাজা উপক্যতায় অভিযান শুরু করে ইসরাইল। এরপর থেকে হামাসের প্রতি সংহতি জানিয়ে সীমান্তে প্রায় প্রতিদিনই ইসরাইলের সঙ্গে গুলি বিনিময় চলত হিজবুল্লাহর। গত সেপ্টেম্বর থেকে লেবাননেও বিমান হামলা শুরু করেছে ইসরাইল, চালাচ্ছে স্থল অভিযানও।

জবাবে পাল্টা হামলা চালাচ্ছে হিজবুল্লাহ। এরই ধারাবাহিকতায় ২৫টি বসতি থেকে বাসিন্দাদের সরে যেতে নির্দেশ দিল লেবাননের এই গোষ্ঠী।

Exit mobile version