Homeবিনোদননওগাঁর জনপ্রিয় গীতিকার ও কবি খোশনুর আলমগীর

নওগাঁর জনপ্রিয় গীতিকার ও কবি খোশনুর আলমগীর

মাসুদ সরকার,ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি।।

পরিচয়
খোশনুর আলমগীর ১৯৫৫ সালে ২ডিসেম্বর নওগাঁ জেলার মহাদেবপুর থানার উত্তর গ্রামে জন্মগ্রহণ করেন। ডাকনাম অনু।তার মাতা জোবেদা খাতুনও একজন সাহিত্যিক ছিলেন।জোবেদা খাতুন ২০১৬ সালের২৭ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন।

দাম্পত্য জীবন
স্বামী বাংলাদেশের জনপ্রিয় নায়ক আলমগীর।তিন সন্তান।বড় মেয়ে আঁখি আলমগীর জন্ম ১৯ জানুয়ারি ১৯৭৪ সাল।দ্বিতীয় মেহেরবা আহমেদ।ছেলে তাজবীর আহমেদ।

বিয়ে
খোশনুর ১৯৭৩ সালে বাংলাদেশের জনপ্রিয় নায়ক আলমগীরকে বিয়ে করেন। স্বামীঃআলমগীরের আসল নাম মহিউদ্দিন আহমেদ। আলমগীর জন্ম ৩ এপ্রিল ১৯৫০ ঢাকা শহরে। আলমগীর ১৯৭৩ সালে কর্ম জীবন শুরু করেন নয় বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও দুই হাজার চব্বিশ সালে একুশে পদক অর্জন করেন।

কন্যা আঁখি আলমগীর
কণ্ঠশিল্পী আঁখি আলমগীরের জন্ম নাম মাসহুরা জাহান জন্ম সাত জানুয়ারি ১৯৭৫ সন। আঁখি ১৯৮৪ সালে। ভাত দে চলচ্চিত্রে অভিনয়ের জন্য শিশু শিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। আঁখি আলমগীরের স্বামীগৃহ ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলায়। বর্তমান পর্যন্ত তার ২২ টি গানের এলবাম প্রকাশিত হয়েছে। আঁখির দুই সন্তান আরাবিয়া আলতাফ ও শাহীরা আলতাফ।আঁখি ২০১৮ সালে গানের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

খোশনুরের প্রথম লেখা
পঞ্চম শ্রেণীতে অধ্যায়নকালে খোশনুরের কর্মজীবন শুরু হয়। দৈনিক ইত্তেহাদ, দৈনিক বাংলা, এবং সাম্পান এর মত জনপ্রিয় পত্রিকায় লেখালেখির মধ্য দিয়ে তার পত্রিকায় লেখা শুরু করেন।

প্রথম গীতিকার
প্রথমে১৯৮১ সালের দিকে সিনেমার জন্য গান লিখতে শুরু করেন ১৯৮১ সালে ঝুমকা ছবিতে আলম খান প্রথম ছায়াছবির জন্য খোশনুরকে গান লিখার সুযোগ করে দেন। তিনি প্রথম লিখেন “বিচারপতির বিচার হবে কবে কোন আদালতে কে হবে বাদী আর” কন্ঠ দেন কিংবদন্তির কণ্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদী ও সাবিনা ইয়াসমিন জুটি।

লেখা গ্রন্থ
খোশনুরের প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৫৫ টিরো বেশি। তন্মধ্যে- জলে অন্তর, আগামী স্বপ্ন, আগুন পিয়াস, আন্তরিক স্পর্শ, একান্ত নিঃসঙ্গতা, আদিগন্ত স্বপ্ন, ভালোবাসা আমার ভালোবাসা, আকাশের তারা, জলের স্পর্শ, দ্বৈত আমি, হৃদয় কাঁদে, কথা সুরে স্বরলিপি, স্পন্দন, কথা ছিল, পয়েম্স অব খোশনুর, জালা, ইত্যাদি উল্লেখযোগ্য।

অনুপ্রাস লেখক সংগঠন
লেখা গ্রন্থের সংখ্যা অনেক। খোশনুর আলমগীর লেখিকা হিসেবে শিশু সাহিত্য কবিতা ও উপন্যাসের ৫৫ টিরও বেশি বই লিখেছেন। তিনি কবিদের জন্য অনুপ্রাস নামে একটি কবি সাহিত্যিকদের জাতীয় সংগঠন প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি এই সংগঠনের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন।

চলচ্চিত্রে গান
বিভিন্ন চলচ্চিত্রের জন্য খোশনুর আলমগীর ৫০০ টিরও বেশি জনপ্রিয় গান লিখেছেন। তিনি তার মেয়ে আঁখি আলমগীরের গাওয়ার জন্য ২৫ টি গান লিখেছেন। এছাড়াও তিনি বিভিন্ন এলবামের জন্য বহু গান লিখেছেন।যার মধ্যে অনেক গান শ্রোতা প্রিয় হয়।

জনপ্রিয় গান
(১) এ দুটি ছোট হাত চিরদিন থাক হয়ে মোর গয়না।
(২) তুইযে আমার মিলন মালারে বন্ধু পিরিতি দমে।
(৩) বিচারপতির বিচার হবে কবে কোন আদালতে।
(৪) তুমি ছেলে মেঘে ঢাকা চাঁদ এই মনে ছিলো বড়।
(৫) এই পথ চলি একা একা যদি হয় কারো সাথে দেখা
(৬) ডালেতে নরি ছরি বইও চাতকই ময়নারে গাইলে।                                                                 (৭) সোনামণি জাদু মনি আয়রে আয় সোনামনি যাদু।
(৮) তুমি আমার জীবন সাথী তুমি আমার জান তুমি।
(৯) পিরিতের ছোট্ট ঘরে রাখিব যতন করে বাঁধিয়া।
(১০) মন শুধু মন ছুঁয়ে যায় সুর শুধু সুর ছুঁয়ে যায়।

পুরস্কার ও সম্মাননা স্বাধীনতা পদক,ফুলকলি সংস্কৃতিক সন্ধ্যা পদক, সবুজ সংঘ পদক, লেখক পাঠক সংঘ পদক, নন্দিনী পদক, তরুণ সংঘ পদক, অনুপ্রাস পুরস্কার,বেগম রোকেয়া স্মৃতি পদক,কাজী নজরুল ইসলাম স্মৃতি পদক, জসীমউদ্দীন স্মৃতি পদক, শেরে বাংলা স্মৃতিপদ, যাসাস স্বর্ণপদক, সূর্য সংঘ পদক, বদিউজ্জামান স্মৃতিপদ, রিয়াজউদ্দিন স্মৃতিপদক, হিউম্যান রাইটস পদক, সহ তিনি বহু দেশি-বিদেশি পদক অর্জন করেন।

লেখকঃ অধ্যাপক মোঃ আব্দুর রাজজাক রাজু।
গ্রন্থঃ নওগাঁ জেলার ইতিহাস ঐতিহ্য পর্ব ৩০৭

সর্বশেষ খবর