Homeআন্তর্জাতিকসীমান্ত সমস্যা সমাধানে চীনের কাছে হাত পাতল ভারত

সীমান্ত সমস্যা সমাধানে চীনের কাছে হাত পাতল ভারত

বিতর্কিত হিমালয় সীমান্তে উত্তেজনা নিরসনে সমঝোতায় পৌঁছেছে চীন ও ভারত। সম্প্রতি বছরগুলোতে এই সীমান্ত জুড়ে বেশ কয়েকবার সংঘর্ষে লিপ্ত হয় দুই দেশের সীমান্তরক্ষীরা। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

সোমবার ভারতের পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রি বলেছেন, ভারত-চীন সীমান্ত এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর টহল ব্যবস্থার বিষয়ে একটি চুক্তি হয়েছে, যার ফলে ২০২০ সালে এই অঞ্চলে উদ্ভূত সমস্যা এবং তার সমাধানের পথ তৈরি হয়েছে। উভয় দেশই চার বছর আগে শুরু হওয়া সীমান্ত সমস্যা সমাধানের বিষয়ে মতৈক্যে পৌঁছেছে।

মিশ্রি গালওয়ান উপত্যকার সংঘর্ষের কথা উল্লেখ করেছিলেন, যেটি ১৯৭৫ সালের পর উভয় পক্ষের মধ্যে প্রথম মারাত্মক সংঘর্ষ। এতে চীন ও ভারতের বহু সেনা সদস্য নিহত হয়েছিলেন। অভিযোগ রয়েছে ২০২০ সালের জুন মাসে পূর্ব লাদাখের গলওয়ানে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের আগেই ভারতীয় ভূখণ্ডের অনেকটাই দখল করে নিয়েছিল চীন।

এরপর থেকেই প্রতিবেশী দেশ দুটির মধ্যে সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। এই সমঝোতার ফলে সীমান্ত সংঘাতের আগে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর দুই দেশের সেনাবাহিনী যে অবস্থানে ছিল সেখানে ফিরে যাবে কি না সে বিষয়টি স্পষ্ট করেননি বিক্রম মিশ্রি।

রাশিয়ায় ব্রিকস সম্মেলনে যোগ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনা করতে পারেন মোদি। তার সফরের আগে দুই দেশের সঙ্গে ভারতের এই চুক্তিকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

Exit mobile version