Homeশিক্ষাবৈষম্যহীন এইচএসসি পরীক্ষার ফলাফলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

বৈষম্যহীন এইচএসসি পরীক্ষার ফলাফলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। আগামীকাল সোমবার তিনি শিক্ষা মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দেবেন বলে জানা গেছে। ঢাকা শিক্ষা বোর্ডের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

একই সঙ্গে বোর্ড থেকে শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষার্থীদের দাবিগুলো পাঠানো হবে বলে জানা গেছে। এরপর মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেবে বোর্ড।

এসএসসির সব বিষয় ‘ম্যাপিং’ করে ‘বৈষম্যহীনভাবে’ এইচএসসি পরীক্ষার ফলাফলের দাবিতে রবিবার দুপুর থেকে বিক্ষোভ করছে একদল শিক্ষার্থী। আন্দোলনরত শিক্ষার্থীদের সামনে রবিবার রাতে তপন কুমার সরকার পদত্যাগের ঘোষণা দেন।

বৈষম্যহীন এইচএসসি পরীক্ষার ফলাফলের দাবিতে আজ রবিবার আন্দোলন করেছে শিক্ষার্থীরা। এ সময় ঢাকা শিক্ষা বোর্ডে শিক্ষার্থীরা নিজেরাই তালা দেওয়ার পর আবার ভিতরে ঢুকে কক্ষ ভাঙচুরের মতো ঘটনা ঘটেছে। শিক্ষার্থীদের ওপরও হামলার অভিযোগ পাওয়া গেছে।

সর্বশেষ সন্ধ্যা ৭টার দিকেও থেকে থেমে স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা। বোর্ডের ভেতর অবরুদ্ধ আছেন চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারসহ কর্মকর্তা-কর্মচারীরা।

‘সবাইকে পাস করানো’র দাবিতে আন্দোলন করছেন তারা।

মন্ত্রণালয়ের সিদ্ধান্তের অপেক্ষায় আছেন জানিয়ে তপন কুমার বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার আলোকে ইতিমধ্যে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা এসে আমাদের অফিসে ভাঙচুরও চালিয়েছে। বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়ে অবগত করেছি। সেখান থেকে সিদ্ধান্ত এলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

গত ১৫ অক্টোবর এইচএসসি-সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বলছেন, ইতিমধ্যে যে ফলাফল প্রকাশ হয়েছে, তা বৈষম্যমূলক। কারণ সিলেট শিক্ষা বোর্ডে তিনটি বিষয়ের পরীক্ষা হয়েছে, বাকি ১০টি বিষয়ের ম্যাপিং হয়েছে। অন্যদিকে ঢাকা শিক্ষা বোর্ডে সাতটি বিষয়ের পরীক্ষা হয়েছে, বাকি ৬টি বিষয়ের ম্যাপিং হয়েছে। এ জন্য তারা সবগুলো বিষয়ের ওপর ‘ম্যাপিং’ করে ফলাফল নতুন করে প্রকাশের দাবি জানাচ্ছেন।

সর্বশেষ খবর