Homeবিনোদনপাবনার নায়ক উজ্জ্বল, সুদর্শন ও দর্শক প্রিয় অভিনেতা

পাবনার নায়ক উজ্জ্বল, সুদর্শন ও দর্শক প্রিয় অভিনেতা

মাসুদ সরকার, ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি।।

পরিচয়ঃ
জনপ্রিয় নায়ক উজ্জলের আসল নাম আশরাফ উদ্দিন আহমেদ। তিনি ১৯৪৬ সালের ২৮ এপ্রিল পাবনা জেলার ফরিদপুর উপজেলার জন্তিহার গ্রামে জন্মগ্রহণ করেন।

লেখাপড়াঃ
উজ্জ্বল প্রথমে ফরিদপুর উপজেলায় প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে লেখাপড়া করেন। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ১৯৭০ সালে এম, এ ডিগ্রী অর্জন করেন।

প্রথম নাটকঃ
ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যান কালে ১৯৬৭/১৯৬৯ সালের দিকে এস, এম হলে থাকাকালীন সময়ে কখনো বিশ্ববিদ্যালয়ের নাটকে কখনো টি, এস, সিতে অনুষ্ঠিত নাটকে নায়কের ভূমিকায় অভিনয় করতেন। যেখানে তার বিপরীতে নায়িকা হিসেবে অভিনয় করতেন জনপ্রিয় নায়িকা সুজাতা ও নায়িকা রুবিনা।

প্রথম সিনেমাঃ
বিখ্যাত পরিচালক বগুড়ার সুভাষ দত্ত পরিচালিত বিনিময় চলচ্চিত্রের মাধ্যমে তিনি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন । বীর মুক্তিযোদ্ধা ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে তিনি অংশগ্রহণ করেন এবং মুক্তিযুদ্ধের উপরে নির্মিত বিখ্যাত “অরুণ উদয়ের অগ্নি সাক্ষী” চলচ্চিত্রে অভিনয় করেনঃ

বহুমুখী প্রতিভাঃ
নায়ক উজ্জ্বল একজন ভালোমানের অভিনেতা, একাত্তরের রণাঙ্গনে বীর মুক্তিযোদ্ধা, প্রযোজক ও পরিচালক তিনি প্রায় শতাধিক চলচ্চিত্রে দাপটের সঙ্গে অভিনয় করেন। মিষ্টির চেহারার নায়ক উজ্জ্বল ছিলেন সে সময় জনপ্রিয়তায় তুঙ্গে।

জাতীয়তাবাদী রাজনীতিঃ
নায়ক উজ্জ্বল বি,এন,পির সংস্কৃতি শাখাতে সক্রিয় ছিলেন। তিনি বিএনপির সংস্কৃত শাখার দীর্ঘদিন সহ-সভাপতির দায়িত্ব যোগ্যতা ও দক্ষতার সাথে পালন করেন।

চলচ্চিত্রে অভিনয়ঃ
তার অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্র-ইয়ে করে বিয়ে অরুনোদয়ের অগ্নিসাক্ষী, নালিশ, নসিব, উসিলা, কারণ, নিজেকে হারাই খুঁজি, পাপের শাস্তি, সক্তিপরীক্ষা, তীব্র প্রতিবাদ সহ আরো অনেক জনপ্রিয় চলচ্চিত্রে অভিনয় করেন।

পরিচালিত ছবিঃ
চলচ্চিত্র দর্শকদের দেওয়া উপাধী মেগাস্টার নায়ক উজ্জল পরিচালিত চলচ্চিত্র পাপের শাস্তি, তীব্র প্রতিবাদ ও শক্তি পরীক্ষা।

 

                                         লেখকঃ অধ্যাপক মো. আব্দুর রাজজাক রাজু।
গ্রন্থঃ বরেন্দ্রভূমির বরেণ্যরা। পর্বঃ ৬৬

Exit mobile version