Homeবিশ্বঅস্ট্রেলিয়াকমলাকে সমর্থন দিয়ে লেবানিজ আমেরিকানদের চিঠি

কমলাকে সমর্থন দিয়ে লেবানিজ আমেরিকানদের চিঠি

যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে লেবানিজ আমেরিকানদের সমর্থন পেয়েছেন কমলা হ্যারিস। শুক্রবার (১৮ অক্টোবর) যুক্তরাষ্ট্রে বসবাসরত লেবানিজরা কমলাকে চিঠিতে লেখেন, বাইডেন প্রশাসনের অধীনে লেবাননের প্রতি ওয়াশিংটনের অকুণ্ঠ সমর্থন ছিল, কমলা প্রেসিডেন্ট হলে তা আরো বাড়বে বলে আশা তাদের।

লেবাননে চলমান ইসরাইলি হামলার মধ্যে সেখানকার মানুষের সমর্থন পেলেন কমলা। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে গত বছর থেকে শুরু হওয়া ইসরাইলের হামলায় এ পর্যন্ত ২,৩৫০ জন নিহত হয়েছেন। কয়েক লাখ মানুষ হয়েছেন বাস্তুচ্যুত। লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহও ইসরাইলের ওপর পাল্টা গুলি চালিয়েছে এবং প্রায় ৫০ ইসরাইলি সেনা ও বেসামরিক লোক নিহত হয়েছেন।

কমলার প্রতি লেখা চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন কংগ্রেসের সাবেক সদস্য ডোনা শালালা এবং টবি মফেট, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার এক সময়ের পরিবহন সচিব রে লাহুড। এছাড়া বেশ কয়েকজন শিক্ষাবিদ এবং বিনিয়োগকারীও রয়েছেন।

হামাসের সঙ্গে যুদ্ধে ইসরাইলের প্রতি বাইডেন প্রশাসনের সমর্থনের কারণে বেশ কয়েকজন আরব আমেরিকান এবং মুসলিম ডেমোক্রেটিক পার্টিকে পরিত্যাগ করছিলেন।

গাজা উপত্যকায় ইসরাইলের হামলায় ৪২ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। গাজার স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরাইলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার পর গাজায় যুদ্ধ শুরু হয়।

অন্যদিকে বেশ কয়েকজন আরব আমেরিকান এবং মুসলিম কমলা হ্যারিসকে সমর্থন দিতে অস্বীকার করেছেন। যখন অনেকে কমলার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বা গ্রিন পার্টির তৃতীয়পক্ষের প্রার্থী জিল স্টেইনকে সমর্থন করছেন।

ওয়াশিংটনের একটি পলিসি গ্রুপ লেবাননের আমেরিকান টাস্কফোর্সের সভাপতি এড গ্যাব্রিয়েল তার ব্যক্তিগত উদ্যোগে চিঠিটি কমলার কাছে পাঠিয়েছেন। গ্যাব্রিয়েল হলেন বেশ কয়েকজন আরব আমেরিকান এবং মুসলিম নেতার একজন যিনি হ্যারিসের সঙ্গে ৪ অক্টোবর মিশিগানের ফ্লিন্টে দেখা করেছিলেন।

স্বাক্ষরকারীরা এতে লিখেছেন, তাদের পুনরায় আশ্বস্ত করা হয়েছে যে, লেবাননে সহিংসতা সম্পর্কে তাদের উদ্বেগ এবং অর্থনৈতিক ও রাজনৈতিক সংস্কারের প্রয়োজনীয়তাকে সমর্থন করা হবে; যদি হ্যারিস ৫ নভেম্বরের নির্বাচনে জয়ী হন। লেবানন প্রশ্নে হ্যারিস ঠিক ট্রাম্পের বিপরীতে অবস্থান নিয়েছেন। এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলেননি তারা।

ট্রাম্পের প্রচারণা শিবির তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। তবে প্রচারণার সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, আগামী সপ্তাহে মিশিগানে ট্রাম্পের আরও প্রচার অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে।

ট্রাম্প লেবাননে ইসরাইলের হামলাকে অগ্রহণযোগ্য বলে অভিহিত করেছেন। কিন্তু এর থেকে পরিত্রাণের কোনো কৌশল নির্ধারণ করেননি। তার সহযোগীরা আরব আমেরিকানদের ভোট জিততে চাইছেন লেবাননের আমেরিকান ব্যবসায়ী মাসাদ বুলোসের সাহায্যে, যার ছেলে ট্রাম্পের মেয়ে টিফানিকে বিয়ে করেছেন।

Exit mobile version