Homeজেলাকবর খুঁড়ে তোলা হলো বিএনপি নেতা হারিছ চৌধুরীর দেহাবশেষ

কবর খুঁড়ে তোলা হলো বিএনপি নেতা হারিছ চৌধুরীর দেহাবশেষ

উচ্চ আদালতের নির্দেশে ঢাকার সাভারের কবর থেকে উত্তোলন করা হয়েছে বিএনপি নেতা হারিছ চৌধুরীর দেহাবশেষ। তার মেয়ে ব্যারিস্টার সামিরা তানজিনের করা এক রিট আবেদনের পর এ আদেশ দেন আদালত।বুধবার (১৬ অক্টোবর) সকালে বিরুলিয়া ইউনিয়নের কমলাপুর এলাকায় জামিয়া খাতামুন নাবিয়্যিন মাদ্রাসার কবরস্থান থেকে তার মরদেহ তোলা হয়। এ সময় ম্যাজিস্ট্রেড ও পুলিশসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিএনপি নেতা হারিছ চৌধুরীর মেয়ে সামিরা তানজিন জানান, ২০২১ সালের ৩ সেপ্টেম্বর সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব ও বিএনপির সাবেক নেতা আবুল হারিছ চৌধুরীকে ‘মাহমুদুর রহমান’ পরিচয়ে ঢাকার সাভারে দাফন করা হয়।

সেই থেকে বিদায়ী তৎকালীন সরকার মৃত্যুটিকে নানাভাবে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করে। সেই ধোঁয়াশা কাটাতেই মরদেহের ডিএনএ টেস্টের জন্য তারই মেয়ে ব্যারিস্টার সামিরা তানজিন আদালতের শরণাপন্ন হন।
আদালতের নির্দেশ অনুযায়ী পরবর্তী সব পদক্ষেপ নেয়া হবে জানিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম রাসেল ইসলাম নূর বলেন, ‘সব কার্যক্রম আদালতের নির্দেশেই চালানো হচ্ছে। মরদেহটি তুলে ডিএনএ টেস্টের পর হারিছ চৌধুরীর প্রমাণিত হলে পরিবারের ইচ্ছায় কবরে স্থানান্তর করা হবে।

উল্লেখ্য, করোনাকালীন সময়ে বিএনপি নেতা হারিছ চৌধুরী মৃত্যুবরণ করলে তাকে সাভারের বিরুলিয়ায় একটি কবরস্থানে দাফন করা হয়। পরে গত ৫ সেপ্টেম্বর হারিছ চৌধুরীর মরদেহ কবর থেকে তুলে ডিএনএ টেস্টের নির্দেশ দেন হাইকোর্ট।

Exit mobile version