Homeআন্তর্জাতিকনেপাল সীমান্তে কাঁটাতারের বেড়া তৈরি করছে চীন?

নেপাল সীমান্তে কাঁটাতারের বেড়া তৈরি করছে চীন?

চীনের বিরুদ্ধে এবার নেপালের সীমান্ত লঙ্ঘনের অভিযোগ উঠেছে। মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমসের দাবি, তিব্বত ও নেপালের মধ্যে থাকা সীমান্তে নতুন প্রাচীর ও কাঁটাতারের বেড়া তৈরি করেছে চীন। কয়েকটি স্থানে নেপালের ভূখণ্ডে প্রবেশ করেছে চীনা সামরিক বাহিনীর সদস্যরাও। যদিও, বিষয়টি নিয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি কাঠমান্ডু।চীন-নেপাল সীমান্ত নিয়ে শনিবার (১২ অক্টোবর) এক প্রতিবেদন প্রকাশ করে প্রভাবশালী মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস। সেই প্রতিবেদনে নেপালের হুমলা জেলায় চীনের বিরুদ্ধে সীমান্ত লঙ্ঘনের অভিযোগ তোলা হয়।

নিউইয়র্ক টাইমসের দাবি, তিব্বত ও নেপালের মধ্যে থাকা সীমান্তে প্রাচীর ও কাঁটাতারের বেড়া তৈরি করেছে চীন। নজরদারি ক্যামেরার পাশাপাশি সশস্ত্র প্রহরীও মোতায়েন করা হয়েছে।

স্থানীয় বাসিন্দাদের বরাত দিয়ে প্রতিবেদনে আরও বলা হয়, ‘সীমান্তের কয়েকটি স্থানে নেপালের ভূখণ্ডে প্রবেশ করেছে চীনা সামরিক বাহিনীর সদস্যরা। তারা নেপালের তিব্বতি জনগণের ধর্মীয় স্বাধীনতা রোধ করছে।’

বিষয়টি নিয়ে নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে মার্কিন গণমাধ্যমটি। যদিও বিষয়টি সম্পর্কে অবগত নন বলে জানান নেপালের পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে, চীনের বিরুদ্ধে সীমান্ত লঙ্ঘনের অভিযোগ তোলে ভারত। দেশটির বিরোধী দল কংগ্রেসের দাবি, অবৈধভাবে অরুণাচল ও লাদাখে ভারতের জমি দখল করেছে চীন। দেশ দুটির মধ্যে প্রায় ৩ হাজার ৮০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। যার অনেক অংশ ভালোভাবে চিহ্নিতও করা নেই। এই সীমান্ত নিয়ে ১৯৬২ সালে যুদ্ধও হয়েছে দুই দেশের মধ্যে।

সবশেষ ২০২০ সালে পূর্ব লাদাখের নিয়ন্ত্রণরেখায় ভারত ও চীনের সেনাদের মধ্যে সংঘর্ষে দুই পক্ষের বেশ কয়েকজন সেনা নিহত হন। এরপর থেকেই উত্তেজনা বিরাজ করছে।

Exit mobile version