Homeজেলাশেরপুরে রাস্তার দুই ধারে তালের বীজ বপন

শেরপুরে রাস্তার দুই ধারে তালের বীজ বপন

শেরপুর (বগুড়া) প্রতিনিধি।।

পরিবেশের ভারসাম্য রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বগুড়ার শেরপুরে রাস্তার দুই ধারে তালের বীজ বপন করেছে গ্রামবাসী। শুক্রবার সকাল ১০ টায় খানপুর ইউনিয়নের শুবলি হতে চাঁদপুর পর্যন্ত সোয়া দুই কিলোমিটার তালের বীজ বপন করা হয়।

বীজ বপন কর্মসূচীতে অংশগ্রহন করেন বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন, জাহেদুল ইসলাম রাশেদ, মোঃ আব্দুর রাজ্জাক, ইউসুফ আলী, ওমর ফারুক, জামিরুল ইসলাম রানা, হারুন, দুলাল মিয়া, সোহেল, আব্দুল মজিদ, সৈকত প্রমুখ। তারা নিজেদের গ্রাম ও আশে পাশের এলাকার সৌন্দর্য বৃদ্ধি ও পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য এই উদ্যোগ নিয়েছেন বলে জানান।


আরও পড়ুন

প্লাস্টিকের ব্যবহার রোধ ও নদী দূষণ বন্ধে শপথ নিল জলবায়ু কর্মীরা


অন্যতম উদ্যোগক্তা জাহেদুল ইসলাম রাশেদ বলেন, “আমাদের গ্রামে রাস্তার পাশ দিয়ে সরকারি উদ্যোগে বনোজ বৃক্ষের চাড়া রোপন করা হয়েছিল। লোকজনের প্রতিবাদের মুখে সে গুলোর পরিবর্তে দেশীয় ফলের গাছ লাগানো হয়েছে। এগুলো পরিবেশের ভারসাম্য রক্ষার সাথে সাথে মানুষের পুষ্টির চাহিদাও মেটাবে। তখন থেকেই আমরা এলাকাজুড়ে ফলজ বৃক্ষ সম্প্রসারণের উদ্যোগ নেই। গত দুই বছর ধরে আমরা তালের বীজ বপন করছি।

বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন,”আমরা এই অঞ্চলের প্রাকৃতিক সৌন্দর্য ও ভারসাম্য রক্ষা করতে চাই। এজন্য রাস্তার দুই ধারে তালের বীজ বপনের কাজ শুরু করেছি। গত শুক্রবার আমরা প্রায় ৫০০টি বীজ বপন করেছি। তারই ধারাবাহিকতায় আজকেও প্রায় ৫০০ বীজ বপন করা হয়েছে। আমরা গত বছর শালফা থেকে শেরপুর পর্যন্ত সাত কিলোমিটার সড়কের দুই ধারে একই কাজ করেছি। আমাদের এই উদ্যোগ অব্যহত থাকবে।“

সর্বশেষ খবর