Homeজাতীয়কাল থেকে সারাদেশের সুপার শপে পাট ও কাপড়ের ব্যাগের ব্যবহার শুরু

কাল থেকে সারাদেশের সুপার শপে পাট ও কাপড়ের ব্যাগের ব্যবহার শুরু

কাল থেকে সারাদেশের সুপার শপে পাট ও কাপড়ের ব্যাগের ব্যবহার শুরু
ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।

পাট ও বস্ত্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল সাখাওয়াত হোসেন জানিয়েছেন, আগামীকাল (১ অক্টোবর) থেকে সারাদেশের সুপার শপে পলিথিনের পরিবর্তে পাট এবং কাপড়ের ব্যাগের ব্যবহার শুরু হবে। আর ১ নভেম্বর থেকে সব কাঁচাবাজারে এ পদক্ষেপ কার্যকর হবে। যারা অমান্য করবেন মোবাইল কোর্টের মাধ্যমে তাদের বিচার হবে। আজ সোমবার সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

এর আগে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন ও পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জানিয়েছিলেন, সুপারশপ এবং কাঁচাবাজারেও পলিথিন ও পলিপ্রপাইলিনের তৈরি ব্যাগ ব্যবহার বন্ধ করা হবে। পাশাপাশি পলিথিন উৎপাদনকারীদের বিরুদ্ধেও অভিযান চালানোর হুঁশিয়ারি দেন এ পরিবেশবিদ।

পরিবেশ উপদেষ্টা বলেছেন, কাঁচাবাজারগুলো যাতে আর পলিথিন ব্যাগ ব্যবহার না করে সেজন্য আমরা বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি। এটা নতুন করে নিষেধ করার কিছু নেই। এটা ২০০২ সাল থেকে আইন করে নিষিদ্ধ করা আছে। ২০০৪-২০০৬ সাল পর্যন্ত সফলভাবেই প্লাস্টিক ব্যাগের ব্যবহার নিয়ন্ত্রণ করা হয়েছিল। পলিথিন উৎপাদনকারী বিভিন্ন জায়গায় গিয়ে অভিযান চালানো হয়েছিল। কিন্তু মার্কেটে কখনো অভিযান চালানো হয়নি। ফলে মার্কেটগুলো দেদারসে পলিথিন এনেছে এবং পলিথিনে পণ্য দিয়েছে।

সর্বশেষ খবর