Homeবাংলাদেশশরতের কাশফুলের শুভ্রতায় প্রশান্তির হাতছানি

শরতের কাশফুলের শুভ্রতায় প্রশান্তির হাতছানি

ফুলবাড়ী(কু‌ড়িগ্রাম)

শরতের শুভ্রতায় সেজেছে কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার কুলাঘাট চরাঞ্চল । দিগন্ত জুড়ে ফুটেছে সাদা কাশফুল ।এ যেন শরতের আকাশে এক খন্ড মেঘের ভেলা ।প্রকৃতির এমন অপরূপ সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন ধরলা নদীর তীরে ভিড় করছেন প্রকৃতিপ্রেমীরা ।বিভিন্ন বয়স ও শ্রেণী পেশার মানুষের সমাগমে মুখর এখন ধরলা নদীর তীর ।শরতের হঠাৎ বৃষ্টির মাঝেও ঘরে আটকে রাখতে পারেনি প্রকৃতি প্রেমীদের ।আকাশে খন্ড মেখের ভেলা যেন চরাঞ্চলে ছড়িয়ে আছে। সাদা কাস্ট দিগন্ত প্রসারী প্রকৃতির এই অপরূপ লীলা দেখতেই নগরের জীবনের কোলাহল ছেড়ে ক্ষণিকের প্রশান্তির জন্য ছুটে আসেন প্রকৃতির প্রেমে। সে কাশফুলের রাজ্যে গা ভাসাতে প্রকৃতিপ্রেমীরা প্রতিদিনই ভিড় জমা‌চ্ছেন উ‌পজেলার কুলাঘাট চরে। ছবি আর সেলফি তুলে স্মৃতি হিসেবে ক্যামেরাবন্দি করছেন নিজেদের।

কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার শিমুলবাড়ী ইউনিয়নের কুলাঘাট চরাঞ্চলে এমন সৌন্দর্য উপভোগ করতে না‌গেশ্বরীর কেয়া সরকার জানান,প্রতি বছ‌রের ন‌্যায় এবা‌রো পরিবার পরিজন নিয়ে এসেছেন নদীর তীরের সাদা কাশফুলে সমাহার দেখতে।তাই অনেক দিন পর এখানে কাশফুলের হওয়াতে ঘুরতে এসেছি ভালো লাগছে অনেক।

ফুলবাড়ী থে‌কে আসা শিশু জিহাদ ব‌লেন,বাবা ভাই আমি আমার আপু সবাই মিলে আসলাম খুব আনন্দ লাগছে শরতের আকাশে খন্ড মেঘের ভেলা দেখ‌তে।

কাশফুলের সৌন্দর্য্য উপভোগ করতে আসা দর্শনার্থী বিথী আক্তার বলেন, ‘আধুনিকতার ছোঁয়ায় হারাতে বসেছে শরতের কাশফুল। একটা সময় বিভিন্ন জায়গায় কাশবনের কাশফুলগুলো মৃদু বাতাসে দোল খেত কিন্তু এখন তেমন আর দেখা যায় না।


আরো পড়ুন:মুক্তি পেল ‘দেবরা: পার্ট ১’, প্রথম দিনের আয় কত?


নীলচে আকাশে সাদা মেঘের খুনসুটি আর দিগন্তজোড়া কাশফুলের দোল খাওয়ার দৃশ্য মন কাড়বে যে কারো‌। কালের পরিক্রমা ছোঁয়ায় হারাতে বসেছে শরতের কাশফুল।

প্রকৃতিপ্রেমীরা বিভিন্ন বয়স ও শ্রেণী পেশার মানুষের সমাগমে মুখর এই অঞ্চ‌ল ।এখন যেদিকে চোখ যায় কেবল সাধা শুভ্র আবহ।অ‌নে‌কে প্রিয়জন পরিবারের সাথে কাটান আনন্দময় মুহূর্ত । দর্শনার্থীরা সেলফি তুলে স্মৃতি হিসেবে ক্যামেরাবন্দি করছেন নিজেদের।

শিমুলবাড়ী ইউ‌পি চেয়ারম‌্যান শ‌রিফুল আলম সো‌হেল জানান, এ অপার সৌন্দর্য প্রকৃতিপ্রেমীদের মনের খোরাক মেটানোর পাশাপাশি ভূমিকা রাখছে চরবাসীর জীবন-জীবিকায়।চরাঞ্চলে এমন সৌন্দর্য উপভোগ করতে প্রতি‌দিন শত শত শিশুসহ নারী পুরুষ ভির জমায় এই চরাঞ্চলে ।

সর্বশেষ খবর