Homeবাংলাদেশসেনা নিরাপত্তায় স্বস্তিতে ফিরলেন সাজেকে আটকে পড়া পর্যটকরা

সেনা নিরাপত্তায় স্বস্তিতে ফিরলেন সাজেকে আটকে পড়া পর্যটকরা

সেনা নিরাপত্তায় স্বস্তিতে বাড়ি ফিরেছে রাঙামাটি সাজেকে আটকা পড়া পর্যকটরা। আজ মঙ্গলবার সকাল সাড়ে ৬টায় সাজেকে আটকা প্রায় এক হাজার ৪০০ পর্যটকদের ১১২টি জীপ, ১০৯টি বাইক ও ২৩টি সিএনজি (অটোরিক্সা) করে নিরাপদে বাঘাইহাট ও খাগড়াছড়ি সড়ক পথে সেনাবাহিরীর নিরাপত্তায় চট্টগ্রাম পৌঁছে দেওয়া হয়েছে বলে জানান রাঙামাটি বাঘাইছড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তা শিরিন আক্তার। এ আগে গত সোমবার ৪টি হেলিক্যাপ্টারে করে প্রায় ৫০জন পর্যটককে পৌঁছে দেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত শনিবার থেকে খাগড়াছড়িতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) ৭২ ঘণ্টা অবরোধের কারণে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ভ্যালীতে বেড়াতে যাওয়া পর্যটকরা আটকা পড়ে।

তবে অবরোধ চলাকালে তাদের নিরাপত্তা জোরদার করেন খাগড়াছড়ি সেনা রিজিয়নের তত্বাবধায়নে রাঙামাটি বাঘাইছড়ির বাঘাইহাট সেনা জোনের সদস্যরা। একই সাথে বাঘাইহাট সেনা জোনের তত্বাবধায়নে সাজেকে আটকা পড়া পর্যটকদের রিসোর্ট ভাড়া ৫০ থেকে ৭৫ ভাগ কমিয়ে আনা হয়। একই সাথে পর্যঠকদের সব সুযোগ সুবিধার খবর রাখা হয়।
অন্যদিকে খাগড়াছড়িতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) ৭২ ঘণ্টা অবরোধের কারণে রাঙামাটির বাঘাইছড়ি সড়ক পথে গাড়ি চলাচল না করার জন্য তৈরি করা হয় নানা প্রতিবন্ধকতা। সড়কে জঙ্গলের গাছ কেটে ফেলা হয়। ফেলা হয় বৈদ্যুতিক খুঁটি। সড়কে ট্রাক রেখে বন্ধ করে দেওয়া হয় গাড়ি চলাচলের সব সড়ক। একই সাথে টায়ার জ্বালিয়ে তৈরি করা হয় আতংক। রাঙামাটি ও খাগড়াছড়ির সড়ক পথে নানাভাবে বাধা তৈরি করে যানবাহন চলাচল একেবারে বন্ধ করে দেওয়া হয়। শুধু তাই নয় বাঘাইছড়ি উপজেলার শুকনাছড়া ও উলুছড়া এলাকায় ছোট দুটি কালভার্টের লোহার পাটাতন তুলে নিয়ে যায় তারা। খবর পেয়ে সেনাবাহিনীর সদস্যরা টানা তিনদিন টানা পরিশ্রম সড়ক গাছ ও বৈদ্যুতিক খুঁটি সরিয়ে কালভার্টের পাটাতন নতুন করে স্থাপন করে রাঙামাটি বাঘাইছড়ির সাজেক ও খাগড়াছড়ির সংযোগ সড়কে যানবাহন চলাচলের উপযুগি করে তোলে।

উল্লেখ্য, গত শুক্রবার রাঙামাটিতে সহিংসতাকে কেন্দ্র করে খাগড়াছড়িতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) ৭২ ঘণ্টা অবরোধ কর্মসূচি পালন করে।

সর্বশেষ খবর