Homeবাংলাদেশআগামীতে রেশন পাবেন পোশাক শ্রমিকরা: শ্রম সচিব

আগামীতে রেশন পাবেন পোশাক শ্রমিকরা: শ্রম সচিব

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান জানিয়েছেন, পোশাক কারখানার মালিক পক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের রেশন দেয়ার ব্যবস্থার ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে। রেশনের বিষয়টি দীর্ঘমেয়াদী একটি প্রক্রিয়া। তবে আপাতত ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে শ্রমিকদের মধ্যে সাশ্রয়ী মূল্যে পণ্য সরবরাহ করার উদ্যোগ নেয়া হয়েছে।
শনিবার সময় সংবাদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন শ্রম সচিব।

তিনি বলেন, ‘দেশের যেসব শ্রমঘন এলাকা রয়েছে যেমন সাভার, আশুলিয়া, গাজীপুর, টঙ্গী ও নারায়ণগঞ্জে টিসিবির কার্ডের বাইরেও কিভাবে ট্রাকে করে ন্যায্যমূল্যে পণ্য সরবরাহ বাড়ানো যায় সে ব্যাপারে শ্রম মন্ত্রণালয় কাজ করছে। এরমধ্যেই এ ব্যাপারে আমরা বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। বাণিজ্য সচিবকে এরমধ্যেই আমি ডিও প্রেরণ করেছি। আমরা চেষ্টা করছি ওই সব এলাকায় ট্রাকসেলের মাধ্যমে টিসিবির পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রি করার, যেন শ্রমিকরা উপকৃত হন।’

শ্রমিকদের স্বল্পমূল্যে এবং সহজে স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার ব্যাপারে শ্রম সচিব বলেন, আমরা এ ব্যাপারে চিন্তা ভাবনা করছি। সরকারি হাসপাতালে এমনিতেই চিকিৎসার খরচ কম। তবে শ্রমঘন এলাকাগুলোতে সরকারি হাসপাতালগুলোতে আলাদা ডেস্ক করা যেতে পারে, অপরদিকে ওইসব এলাকায় যেসব বেসরকারি হাসপাতাল কিংবা ক্লিনিক রয়েছে তাদের সঙ্গে সমঝোতা স্মারকের (এমওইউ) মাধ্যমে শ্রমিকদের স্বল্প খরচে চিকিৎসা সুবিধার ব্যবস্থা করা যেতে পারে।

অপরদিকে পোশাক শিল্পে অস্থিরতার পেছনে বিদেশি ইন্ধনের বিষয়ে গোয়েন্দা সংস্থাগুলো তদন্ত করছে জানিয়ে এ ব্যাপারে সরকার কঠোর অবস্থানে রয়েছে বলেও জানান শ্রম সচিব।

এর আগে রাজধানীর তেজগাঁয়ে অবস্থিত বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) ৮ নম্বর ফ্লোরে ‘শ্রম অধিকার ও পোশাক খাতে অস্থিরতা’ শীর্ষক এক বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন তিনি। বিতর্কের আয়োজন করে ‘ডিবেট ফর ডেমোক্রেসি’ নামের একটি সংগঠন। সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

সর্বশেষ খবর