Homeআন্তর্জাতিকযুক্তরাষ্ট্রে ড. ইউনূস-মোদি বৈঠক হচ্ছে না

যুক্তরাষ্ট্রে ড. ইউনূস-মোদি বৈঠক হচ্ছে না

জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকের সম্ভাবনা নিয়ে গুঞ্জন ছিল কয়েকদিন থেকে। কারণ বাংলাদেশে নতুন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস দায়িত্ব নেওয়ার পর ভারতের সঙ্গে সম্পর্কের শীতলতা দেখা দিয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। ফলে মনে করা হচ্ছিল এ দুজনের বৈঠক জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার পরই হবে। কিন্তু হচ্ছে না বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস।

সাধারণ পরিষদের বৈঠকের সাইডলাইনে ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের জন্য এই মাসের শুরুর দিকে নয়াদিল্লির কাছে আনুষ্ঠানিক অনুরোধ জানায় ঢাকা।
কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানায়, আওয়ামী লীগ সরকারের পতন ও শেখ হাসিনার ভারতে পালিয়ে যাওয়ার পর দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কে যে অস্বস্তি তৈরি হয়েছে তা দূর করতেই দুই নেতার বৈঠকে আগ্রহী বাংলাদেশ।

হিন্দুস্তান টাইমস বলছে, সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে বাংলাদেশ-ভারত সম্পর্কের বিষয়ে ড. ইউনূসের মন্তব্য এবং ঢাকার অন্তর্বর্তী সরকারের সদস্যদের প্রায় প্রতিদিনের মন্তব্য ভারতের সমালোচনা নয়াদিল্লির ভালো লাগেনি।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্রগুলো আরও জানায়, এ ধরনের বৈঠক ভারতের এজেন্ডায় নেই। যুক্তরাষ্ট্রে তিন দনের সফরে কোনো ফাঁকা সময় নেই। তিনি ২১ সেপ্টেম্বর ডেলাওয়ার উইলমিংটনে কোয়াড নেতাদের শীর্ষ বৈঠকে যোগ দেবেন। ২৩ সেপ্টেম্বর তিনি জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেবেন।

তাদের একজন বলেন, ‘প্রধানমন্ত্রী মোদি নিউইয়র্কে সাধারণ পরিষদের সাইডলাইনে কিছু দ্বিপাক্ষিক করবেন বলে আশা করা হচ্ছে তবে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার প্রধানের সঙ্গে বৈঠক তার সময়সূচিতে নেই। ‘

তবে বৈঠকের ব্যাপারে প্রকাশ্যে এখনও দুইদেশের সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি।

Exit mobile version