Homeবাংলাদেশডিজিএনএমের ডিজির পদত্যাগের দাবিতে মানববন্ধন ও কর্মবিরতি

ডিজিএনএমের ডিজির পদত্যাগের দাবিতে মানববন্ধন ও কর্মবিরতি

নার্সিং পেশা ও নার্সদের কটূক্তি করায় ডিজিএনএমের মহাপরিচালক মাকসুদা নূরসহ অধিদফতরের নন নার্সিং প্রশাসন ডিজির পদত্যাগ  এবং দক্ষ নার্সদের পদায়নের দাবিতে কর্মবিরতিসহ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।
বুধবার বেলা ১১টায় বাগেরহাট ২৫০ শয্যা জেলা হাসপাতালের সামনে জড় হয়ে বাগেরহাটে কর্মরত নার্স, বাগেরহাট নার্সিং ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন। বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত কর্মবিরতি পালন করেন নার্সরা।

মানববন্ধনে বক্তব্য দেন বাগেরহাট নার্সিং ইনস্টিটিউটের শিক্ষক শামসুন্নাহার, নার্সিং ইনস্ট্রাক্টর রিনা খানম, আছমা আক্তার, সিনিয়র স্টাফ নার্স লিলি বেগম, চায়না খানম, বাগেরহাট নার্সিং ইনস্টিটিউটের তৃতীয় বর্ষের শিক্ষার্থী কুতুবউদ্দিন, রেজাউল হাওলাদার, শংকরী বিশ্বাস।

বক্তারা বলেন, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর দীর্ঘদিন ধরে নন নার্সিং ক্যাডারদের অধীনে চলছে। এ ধারাবাহিকতায় নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালকসহ উচ্চ পদস্থ সকল পদে নন নার্সিং ক্যাডাররা দায়িত্ব পালন করছেন। আমাদের মূল কর্মক্ষেত্র কিন্তু হাসপাতাল। আমরা হাসপাতালের জন্য কিন্তু স্টুডেন্ট তৈরি করি, স্টুডেন্টদের পাঠাই প্রাকটিক্যাল করাই।

ওখানে আমাদের সিস্টাররা যারা আছেন তারা সব সময় রোগীদের পাশে থাকেন। এই যে সকাল ১০টায় নামছি এখন ১২টা বাজে, এ দুই ঘণ্টায় মানুষের ভোগান্তি, মানুষকে কৈফিয়ত দেয়ার মতন কেউ নাই। কারণ জনগণ কিন্তু মোটেও দায়বদ্ধ না। আমরা চাই না যে জনগণের কোনো কষ্ট হোক বা সেবায় ত্রুটি হোক। যার জন্য অনতিবিলম্বে আমাদের দাবিগুলো মেনে নেয়া হোক। ছাত্ররা যেমন বৈষম্যবিরোধী আন্দোলনের মাধ্যমে সংস্কার করছে দেশটাকে আমরাও সেরকম একটা সংস্কার চাই এ নার্স সমাজের ভেতরে। আমরা যেন সময়মত রোগীদের সেবা দিতে পারি, মুমূর্ষ রোগীদের নিয়ে কোনো ছিনিমিনি না খেলা হয় এজন্যই যথাসময়ে দাবিগুলোর বিষয়ে পদক্ষেপ নেয়া হোক।

তারা আরও বলেন, ডিজিএনএমের মহাপরিচালক মাকসুদা নূর নার্সিং ও মিডওয়াইফারি পেশা নিয়ে কটূক্তি করেছেন। আমরা মহাপরিচালক মাকসুদা নূরের পদত্যাগসহ শাস্তি চাই। অনতিবিলম্বে নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের প্রশাসনে নার্সদের নিয়োগ এবং অধিদফতরে নার্সদের জন্য স্পেশাল বিসিএস প্রণয়নের দাবি জানান তারা। দাবি না মানলে আগামী কাল ১ ঘণ্টার কর্মবিরতির ঘোষণা দেন নার্সরা।

সর্বশেষ খবর