Homeখেলামেসি-রোনালদো, সোশ্যাল মিডিয়ায় কার কতো ফলোয়ার

মেসি-রোনালদো, সোশ্যাল মিডিয়ায় কার কতো ফলোয়ার

ফুটবলে বর্তমান সময়ের বড় দুই তারকা লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো। গত এক যুগেরও বেশি সময় ধরে বিশ্ব ফুটবলে রাজত্ব করছেন এই দুই ফুটবলার। মাঠের খেলায় মেসি-রোনালদোর তুমুল প্রতিদ্বন্দ্বিতা। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে সিআরসেভেনের সঙ্গে পেরে উঠছেন না এলএমটেন।

মাঠে নামলেই মেসি-রোনালদো যেন মেতে ওঠেন রেকর্ড ভাঙা-গড়ার লড়াইয়ে। কখনও মেসি এগিয়ে যাচ্ছেন, আবার কখনও রোনালদো। কে সেরা, এ নিয়ে তর্ক চলছে বহু বছর ধরে। ক্যারিয়ারের গোধূলি লগ্নে এসে মেসি জিতেছেন বিশ্বকাপ। পরপর দুটি কোপা আমেরিকার শিরোপাও জিতেছেন তিনি। আর ক্লাবের হয়ে কত কি যে জিতেছেন, তার কোনও হিসেবও হয়তো নেই।

অন্যদিকে রোনালদো-ই বা কম কিসে। সম্প্রতি মাঠের বাইরেও আলোচনা হচ্ছে সোশ্যাল মিডিয়ায় কার ফলোয়াড় কত, সেই হিসেব নিয়ে। এদিক থেকে ক্রিস্টিয়ানোর চেয়ে ঢের পিছিয়ে আছেন লিও।

সোশ্যাল মিডিয়ায় ক্রিস্টিয়ানো রোনালদোর ফলোয়ার এখন ১০০ কোটি। এ তালিকায় মেসি আছেন তিন নম্বরে, তার ফলোয়ার সংখ্যা ৬২.৩ কোটি। তালিকায় দুই নম্বরে থাকা সেলেনা গোমেজের ফলোয়ার ৬৯ কোটি, তিনি অবশ্য কোনও খেলোয়াড় নন।

ফেসবুকে রোনালদোর ফলোয়ার ১৭০.৫ মিলিয়ন, ‘এক্স’ এ ১১৩ মিলিয়ন। চাইনিজ প্লাটফর্ম ওয়েইবো ও কুইয়াইশোতে প্রায় ১০ মিলিয়ন। ইনস্টাগ্রামে রয়েছে ৬৩৯ মিলিয়ন ফলোয়ার। অন্যদিকে মেসির ইনস্টাগ্রামে ফলোয়ার সংখ্যা ৫০০ মিলিয়ন।

কদিন আগেই ৯০০ গোলের মাইলফলক ছুঁয়েছেন রোনালদো। মেসি পিছিয়ে আছেন ৬১ গোলে, তার গোল সংখ্যা মোট ৮৪০টি। গড় সময় হিসেব করলে দেখা যায়, এখনও পর্যন্ত ১১২ মিনিট পর পর একটি করে গোল করেছেন রোনালদো। গড়ে ৮৭ মিনিট পর পর গোলে অবদান রেখেছেন তিনি। অন্যদিকে গড়ে ১০৫ মিনিট পর পর গোল করেছেন মেসি। প্রতি ৭২ মিনিট পর পর গোলে অবদান রেখেছেন।

তবে অ্যাসিস্টের দিক থেকে রোনালদোর চেয়ে এগিয়ে আছেন মেসি। ক্যারিয়ারে মোট ৩৭৫টি অ্যাসিস্ট করেছেন এলএমটেন। বিপরিতে রোনালদোর অ্যাসিস্ট সংখ্যা ২৫৪টি।

বর্তমানে মেসি খেলছেন আমেরিকার মেজর লিগ সকারের দল ইন্টার মায়ামির হয়ে। আর রোনালদো খেলছেন সৌদি প্রো লিগের দল আল নাসরে। আমেরিকা ও সৌদি যাওয়ার আগেও গোল সংখ্যায় পিছিয়ে ছিলেন মেসি। তখন মেসির গোল সংখ্যা ছিল ৮১৩টি, রোনালদোর ৮৩৩টি।

ক্লাবের হয়ে আর্জেন্টাইন তারকা গোল করেছেন এখনও পর্যন্ত মোট ৭৩১টি, অ্যাসিস্ট ৩২০টি। রোনালদো করেছেন ৭৬৯টি, অ্যাসিস্ট ২১৮টি। চ্যাম্পিয়ন্স লিগে মেসির গোল ১২৯টি, রোনালদোর ১৪০টি। জাতীয় দলের হয়েও সিআরসেভেনের চেয়ে গোল সংখ্যায় পিছিয়ে এলএমটেন। মেসির ১০৯ গোলের বিপরিতে রোনালদোর গোল সংখ্যা ১৩২টি।

Exit mobile version