Homeখেলাদুই বিশ্বকাপজয়ী কোচকে ছোঁয়ার অপেক্ষায় স্ক্যালোনি

দুই বিশ্বকাপজয়ী কোচকে ছোঁয়ার অপেক্ষায় স্ক্যালোনি

লিওনেল মেসি ও অ্যানহেল ডি মারিয়াকে ছাড়াই চিলিকে সহজে হারিয়ে নতুন যুগের শুরুটা দারুণ হয়েছে আর্জেন্টিনার। তবে আসল চ্যালেঞ্জের মুখে পড়ছে এবার। কোপা আমেরিকার ফাইনালে অতিরক্ত সময়ে কলম্বিয়াকে হারিয়ে ১৬তম বারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। সেদিন পূর্ণ শক্তির আর্জেন্টিনাকে শক্ত চ্যালেঞ্জ জানিয়েছিল কলম্বিয়া। প্রায় দুই মাস পর বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আলবিসেলেস্তেরা ফের মুখোমুখি কলম্বিয়ার।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত আড়াইটায় কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। প্রতিশোধের ম্যাচটা ঘরের মাঠে খেলবেন হামেস রদ্রিগেজ-লুইস দিয়াজরা। তাই আর্জেন্টিনা যে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছে তা বলাই যায়। তার ওপর আলবিসেলেস্তেরা ম্যাচটা খেলবে লিওনেল মেসি ও অ্যানহেল ডি মারিয়াকে ছাড়াই। মেসি ইনজুরির কারণে স্কোয়াডে নেই, আর ডি মারিয়া কোপা আমেরিকার ফাইনাল খেলেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন।

বাছাই পর্বে দুর্দান্ত ফর্মে আছে আর্জেন্টিনা। এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে ৬টিতেই জিতেছে তারা। ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে আলবিসেলেস্তেরা। এর জন্য বড় কৃতিত্ব পাবেন কোচ লিওনেল স্ক্যালোনি। আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ জেতানো এই কোচের অধীনে হারতেই ভুলে গেছে আকাশি-সাদা জার্সিধারীরা।

কলম্বিয়ার বিপক্ষে আজকের ম্যাচটা অবশ্য স্ক্যালোনির জন্য বিশেষ একটা ম্যাচ হতে যাচ্ছে। এই ম্যাচে দল পরিচালনার মধ্য দিয়ে তিনি দুই কিংবদন্তি কোচ সিজার লুই মেনত্তি এবং কার্লোস সালভাদর বিলার্দোর পাশে বসবেন।

লুই মেনত্তি এবং কার্লোস বিলার্দোর হাত ধরেই আর্জেন্টিনা আগের দুই বিশ্বকাপ জিতেছিল। ৭৮ বিশ্বকাপে আর্জেন্টিনা খেলেছিল লুই মেনত্তির অধীনে। আর বিলার্দো কোচ ছিলেন ৮৬ এর আসরে। উভয় কোচের অধীনেই আর্জেন্টিনা ৭৯টি করে ম্যাচ খেলেছে। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচটি আর্জেন্টিনার কোচ হিসেবে স্ক্যালোনির ৭৯তম।

কোচের নাম ম্যাচ সংখ্যা
গুইলের্মো স্তাবিল ১২৪
সিজার লুই মেনত্তি ৭৯
কার্লোস বিলার্দো ৭৯
লিওনেল স্ক্যালোনি ৭৮
আলফিও বাসিল ৭৬
মার্সেলো বিয়েলসা ৬৯

আর্জেন্টিনার কোচ হিসেবে সর্বাধিক ম্যাচ পরিচালনার রেকর্ডে যৌথভাবে দুইয়ে উঠে আসবেন স্ক্যালোনি। তাদের তিনজনের ওপরে আছেন আরেক কিংবদন্তি আর্জেন্টাইন গুইলের্মো আন্টোনিও স্তাবিল। তার অধীনে আর্জেন্টিনা মট ১২৪টি ম্যাচ খেলেছে। স্তাবিল দুই দফায় (১৯৩৯-১৯৫৮ এবং ১৯৬০-৬১) আলবিসেলেস্তেদের কোচের দায়িত্ব পালন করেছেন। তার অধীনে আর্জেন্টিনা মোট ছয়বার (১৯৪১, ১৯৪৫, ১৯৪৬, ১৯৪৭, ১৯৫৫ এবং ১৯৫৭) কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছিল।

স্ক্যালোনির অধীনে আর্জেন্টিনা ৫৬টি ম্যাচে জয় পেয়েছে। এছাড়া ১৬ ম্যাচে ড্র করেছে। হেরেছে মাত্র ৬ ম্যাচে। এ সময়ে তার দল ১৫৭ গোল করার বিপরীতে হজম করেছে ৪০ গোল। মেসি ও ডি মারিয়াকে সামনে রেখে দল সাজিয়ে তিনি কাতার বিশ্বকাপ ছাড়াও ২০২১ ও ২০২৪ এর কোপা আমেরিকা এবং লা ফিনালিসিমা জয় করেছেন।

সর্বশেষ খবর