Homeআন্তর্জাতিকপারমাণবিক অস্ত্রের সংখ্যা বাড়াবে উত্তর কোরিয়া

পারমাণবিক অস্ত্রের সংখ্যা বাড়াবে উত্তর কোরিয়া

পারমাণবিক অস্ত্রের সংখ্যা আরও বাড়াতে চান বলে জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এর জন্য তারা একটি পারমাণবিক শক্তি নির্মাণ নীতি বাস্তবায়ন করছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সোমবার উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেয়া বক্তব্যে কিম বলেন, উত্তর কোরিয়াকে আরও পুঙ্খানুপুঙ্খভাবে পারমাণবিক সক্ষমতা প্রস্তুত করতে হবে। একই সঙ্গে রাষ্ট্রের নিরাপত্তা অধিকার নিশ্চিত করার জন্য যেকোনো সময় এটি সঠিকভাবে ব্যবহার করার প্রস্তুতি নিতে হবে।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার অনুসারীদের সৃষ্ট বিভিন্ন হুমকি মোকাবিলা করার জন্য একটি শক্তিশালী সামরিক উপস্থিতি প্রয়োজন।

উত্তর কোরিয়া এই অঞ্চলে মার্কিন নেতৃত্বাধীন পারমাণবিক ভিত্তিক সামরিক জোটের কারণে ‘গুরুতর হুমকির’ মুখে বলেও মন্তব্য করেন কিম।

এদিকে মঙ্গলবার জাতিসংঘ কমান্ডের (ইউএনসি) সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ের একটি বৈঠক করবে দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত মার্কিন সামরিক বাহিনীর কমান্ডারের নেতৃত্বে রয়েছে ইউএনসি।

গত মাসে ইউএনসিতে সর্বশেষ দেশ হিসেবে যোগ দিয়েছে জার্মানি। উত্তর কোরিয়ার সঙ্গে কড়া সুরক্ষিত সীমান্ত টহলে সহায়তা করে এই ইউএনসি। এমনকি যুদ্ধের পরিস্থিতি তৈরি হলে দক্ষিণ কোরিয়াকে রক্ষা করার অঙ্গীকার দিয়ে রেখেছে এই জোটটি।

Exit mobile version