Homeআন্তর্জাতিকসুদানে বিমান হামলা, নিহত ২১

সুদানে বিমান হামলা, নিহত ২১

সুদানের দক্ষিণ পূর্বাঞ্চলের একটি বাজারে বিমান হামলায় কমপক্ষে ২১ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ৬৩ জন।

সোমবার (৯ সেপ্টেম্বর) সেন্নার রাজ্যের ভারপ্রাপ্ত গভর্নর তৌফিক মুহাম্মদ আলীর বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সুনা। খবর সিএনএন’র।

এ হামলার জন্য দেশটির আধাসামরিক র্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)-কে দায়ী করা হয়েছে। এছাড়াও রোববার সুদান ডক্টরস নেটওয়ার্কও রোববারের এই হামলার ঘটনায় একই সংখ্যক হতাহতের কথা জানিয়েছে। গত বছর সংঘাত শুরুর পর এই সংগঠনটি প্রতিষ্ঠিত হয়েছিল।

এ বিষয়ে মন্তব্যের জন্য সুদানের সেনাবাহিনী এবং আরএসএফের সঙ্গে যোগাযোগ করেছে সিএনএন। কিন্তু সেনাবাহিনী ও আরএসএফ উভয়ই একে অপরের বিরুদ্ধে বেসামরিক লোকদের হত্যার অভিযোগ এনেছে।

গত বছরের এপ্রিলে সুদানে সেনাবাহিনী ও আরএসএফের মধ্যে ক্ষমতার দখল নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হয়। মোহাম্মদ হামদান দাগলোর নেতৃত্বে আরএসএফ দেশটির ডি ফ্যাক্টো শাসক আবদেল ফাত্তাহ আল-বুরহানের অধীনে থাকা সুদানের সেনাবাহিনীর সঙ্গে লড়াই করছে। সংঘাত বর্তমানে গৃহযুদ্ধে রূপ নিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সুদানে চলমান গৃহযুদ্ধে ২০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। সংস্থার প্রধান তেড্রোস আধানম গ্রেব্রিয়াসুস জানান, সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর সংঘাতে এ পর্যন্ত সুদানে ১ কোটির বেশি মানুষ গৃহহীন হয়েছে। এছাড়া ২০ লাখের বেশি মানুষ প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

সর্বশেষ খবর