Homeজাতীয়অডিটর পদকে দশম গ্রেডে বাস্তবায়ন চেয়ে অবস্থান কর্মসূচি

অডিটর পদকে দশম গ্রেডে বাস্তবায়ন চেয়ে অবস্থান কর্মসূচি

অডিটর পদকে ১১ গ্রেড থেকে দশম গ্রেডে বাস্তবায়ন চেয়ে বিক্ষোভ অবস্থান কর্মসূচি ও কর্মবিরতি পালন করছে সারাদেশের অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ডিপার্টমেন্টের অডিটররা।

মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) কার্যালয় অডিটর পদকে ১১তম গ্রেড হতে ১০ম গ্রেডে বাস্তবায়নের লক্ষ্যে স্মারক নং-৫৬৫ এর মাধ্যমে সচিব, অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয় বরাবর পত্র প্রেরণ করা হয়। একইসাথে অডিটর পদের বেতন গ্রেড ১১ হতে গ্রেড ১০ এ উন্নীত করা যাবে কিনা সে বিষয়ে মতামত প্রদানের জন্য সচিব, আইন ও বিচার বিভাগ, আইন মন্ত্রণালয় বরাবর পত্র প্রেরণ করা হয়।

সেই আলোকে আইন ও বিচার বিভাগ, বিচার শাখা-৫ আইন মন্ত্রণালয় এর স্মারক নং-৭৮ এর মাধ্যমে বিশদ ব্যাখ্যাসহ এই কার্যালয়ের সকল অডিটর পদের বেতন গ্রেড ১১ হতে ১০ গ্রেডে মন্ত্রণালয় লক্ষ্যে আইন উপদেষ্টা সম্মতিসহ মতামত প্রদান করেন।

এ বিষয়ে হাইকোর্টের রায়, সিএজি’র সুপারিশ, আইন মন্ত্রণালয়ের ইতিবাচক মতামত থাকার পরও অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয় কেন গড়িমসি করে দীর্ঘদিন ধরে এই বৈষম্য সৃষ্টি করে রেখেছেন তার সমাধান দাবি করেছেন কর্মকর্তারা। একই পদে দুই রকম গ্রেডের বিদ্যমান আর কোথাও নেই বলেও প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এদিন রাজধানীর কাকরাইলের বাংলাদেশের মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের (সিএজি) কার্যালয়সহ সারাদেশে সামনে এ বিক্ষোভ-সমাবেশ করেন অডিটরেরা। তারা জানান, অডিটর পদে দুই ধরনের গ্রেড বিদ্যমান বেতন বৈষম্য দূর করার জন্য উচ্চ আদালতের রায় এবং আইন উপদেষ্টার ইতিবাচক মতামতের প্রেক্ষিতে অডিটর পদকে ২৩ ডিসেম্বর ২০১৮ তারিখ হতে দশম গ্রেড বাস্তবায়ন চান তারা।

সমাবেশে থেকে সিএজিকে দ্রুত এ দাবি মেনে নেয়ার কথা বলা হয়। তারা জানান, দশম গ্রেড দাবি নয় বরং এটি তাদের অধিকার।

Exit mobile version