Homeআন্তর্জাতিকনিকোলাস মাদুরোর ব্যক্তিগত বিমান জব্দ করল যুক্তরাষ্ট্র

নিকোলাস মাদুরোর ব্যক্তিগত বিমান জব্দ করল যুক্তরাষ্ট্র

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর একটি ব্যক্তিগত বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন রফতানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা আইন লঙ্ঘনের অভিযোগে বিমানটি জব্দ করা হয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (২ সেপ্টেম্বর) ক্যারিবীয় দেশ ডোমিনিকান রিপাবলিক থেকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ব্যক্তিগত বিমান জব্দ করে যুক্তরাষ্ট্র। ‘ফ্যালকন নাইন জিরো জিরো-ই.এক্স’ মডেলের বিমানটিকে পরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে নিয়ে যাওয়া হয়।

বিমানটি ফ্লোরিডাভিত্তিক একটি কোম্পানি থেকে অবৈধভাবে কিনে পাচার করা হয়েছিলো বলে দাবি যুক্তরাষ্ট্রের। তবে এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি ভেনেজুয়েলা সরকার।

মার্কিন কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্রের রফতানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা আইন লঙ্ঘনের অভিযোগে বিমানটি জব্দ করা হয়েছে। মাদুরো ও তার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা ২০২২ সালের শেষদিকে ও ২০২৩ সালের শুরুর দিকে ফ্লোরিডাভিত্তিক একটি কোম্পানির কাছ থেকে বেআইনিভাবে বিমানটি কিনেছিলেন বলে একটি তদন্তে উঠে এসেছে।

নিজেদের সম্পৃক্ততা আড়াল করতেই ক্যারিবিয়ান শেল নামে একটি কোম্পানিকে ব্যবহার করেছিলেন তারা। পরে ২০২৩ সালে বিমানটি অবৈধভাবে যুক্তরাষ্ট্র থেকে ক্যারিবীয় অঞ্চল হয়ে ভেনেজুয়েলায় রফতানি করা হয়। তবে, কখন, কীভাবে এটিকে রফতানি করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়।

ওয়াশিংটনের দাবি, ভেনেজুয়েলার একটি সামরিক ঘাঁটি থেকে প্রায়ই এ বিমানটিকে উড্ডয়ন করতে দেখা গেছে। বিভিন্ন দেশ সফরেও এটিকে ব্যবহার করেছেন নিকোলাস মাদুরো। যদিও এ ব্যাপারে মাদুরো কিংবা তার প্রশাসন তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

এদিকে, বিমান জব্দের এ ঘটনায় আন্তর্জাতিক মহলে তৈরি হয়েছে ব্যাপক আলোচনা। গুঞ্জন উঠেছে মাদুরো প্রশাসনের ওপর আরো চাপ তৈরি হবে যুক্তরাষ্ট্রের।

সর্বশেষ খবর