Homeখেলাচলতি সপ্তাহেই মাঠে নামছে আর্জেন্টিনা ও ব্রাজিল

চলতি সপ্তাহেই মাঠে নামছে আর্জেন্টিনা ও ব্রাজিল

গত জুলাইয়ে কলম্বিয়াকে হারিয়ে কোপা আমেরিকার রেকর্ড ১৬তম শিরোপা যেতে আর্জেন্টিনা। তবে আরেক লাতিন পরাশক্তি ব্রাজিল সেই টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছিল। এরপর আর মাঠে নামা হয়নি দুইদলেরই। তবে চলতি মাসেই ফের মাঠে নামছে আর্জেন্টিনা ও ব্রাজিল। ২০২৬ এর বিশ্বকাপের কনমেবল অঞ্চলের বাছাই পর্বের লড়াইয়ে মাঠে নামবে দক্ষিণ আমেরিকার এই দুই ফুটবল পরাশক্তি।

কনমেবল অঞ্চলের বাছাই পর্বের পয়েন্ট তালিকায় এই মুহূর্তে শীর্ষে আছে আর্জেন্টিনা। ৬ ম্যাচ শেষে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আলবিসেলেস্তেরা। দ্বিতীয় স্থানে থাকা উরুগুয়ের চেয়ে ২ পয়েন্টে এগিয়ে আছে তারা। তবে অবস্থান আরও সুসংহত করার সুযোগ তাদের সামনে।

চলতি সপ্তাহেই ইউরোপিয়ান ক্লাব মৌসুমের প্রথম বিরতি শুরু হচ্ছে। এই বিরতিতে বিশ্বকাপ বাছাই পর্বের পরবর্তী দুই রাউন্ডের ম্যাচ খেলবে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দলগুলো। বাছাই পর্বে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার পরবর্তী দুই ম্যাচ যথাক্রমে চিলি এবং কলম্বিয়ার বিপক্ষে। এর মধ্যে প্রথমটি অনুষ্ঠিত হবে আগামী শুক্রবার (৬ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় ভোর ৬টায়। ঘরের মাঠ এস্তাদিও মাস মনুমেন্টালে এই ম্যাচে আলবিসেলেস্তেদের প্রতিপক্ষ পয়েন্ট তালিকার ৮ নম্বরে থাকা চিলি।

এরপর ১০ সেপ্টেবর বাংলাদেশ সময় রাত আড়াইটায় ফের মাঠে নামবে লিওনেল স্ক্যালোনির দল। এই ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ কলম্বিয়া। কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে শিরোপা বঞ্চিত হওয়া কলম্বিয়ার জন্য এই ম্যাচটিতে প্রতিশোধের সুবর্ণ সুযোগ। কারণ ম্যাচটি তারা খেলবে ঘরের মাঠ এস্তাদিও মেত্রোপলিতানোতে।

আর্জেন্টিনার ম্যাচের সূচি
বার তারিখ সময় প্রতিপক্ষ
শুক্রবার ৬ সেপ্টেম্বর ভোর ৬টা চিলি
মঙ্গলবার ১০ সেপ্টেম্বর রাত ২.৩০ কলম্বিয়া

আরেক লাতিন পরাশক্তি ব্রাজিলও চলতি সপ্তাহেই মাঠে নামছে। বাছাই পর্বে তাদের পরের দুই ম্যাচের প্রতিপক্ষ যথাক্রমে ইকুয়েডর এবং প্যারাগুয়ে। আর্জেন্টিনার প্রথম ম্যাচের পরদিন অর্থ্যাৎ শনিবার (৭ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সকাল ৭টায় ইকুয়েডরের মুখোমুখি হবে ব্রাজিল। এই ম্যাচটি ব্রাজিল প্রতিপক্ষের মাঠে গিয়ে খেলবে। এই মুহূর্তে পয়েন্ট তালিকায় ব্রাজিলের ঠিক ওপরে আছে ইকুয়েডর। ৬ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে ইকুয়েডর। সমান ম্যাচে ১ পয়েন্ট কম নিয়ে ছয়ে ব্রাজিল।

ব্রাজিলের ম্যাচের সূচি
বার তারিখ সময় প্রতিপক্ষ
শনিবার ৭ সেপ্টেম্বর সকাল ৭টা ইকুয়েডর
বুধবার ১১ সেপ্টেম্বর ভোর ৬.৩০ প্যারাগুয়ে

ব্রাজিলের পরের ম্যাচ প্যারাগুয়ের বিপক্ষে। এই ম্যাচটিও ব্রাজিলকে প্রতিপক্ষের মাঠে গিয়েই খেলতে হবে। ম্যাচটি মাঠে গড়াবে ১১ সেপ্টেম্বর বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায়। এই মুহূর্তে ৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার ৭ নম্বরে আছে প্যারাগুয়ে।

বিশ্বকাপ বাছাই পর্বেএর এই দুই রাউন্ডের জন্য এরই মধ্যে দল ঘোষণা করেছে আর্জেন্টিনা-ব্রাজিল। কোপা আমেরিকার শিরোপাজয়ী দলটি এই দুই ম্যাচের স্কোয়াডে রাখেনি লিওনেল মেসিকে। এর জন্য অবশ্য মেসির ইনজুরিকে দায়ী করা যায়। কোপা আমেরিকার ফাইনালে গোড়ালির ইনজুরি নিয়ে মাঠ ছাড়ার পর থেকেই আর কোনো ম্যাচ খেলেননি তিনি। এই ম্যাচ দুটিকে আর্জেন্টিনার আগামীর দল গঠনের চ্যালেঞ্জ হিসেবে দেখছেন অনেকেই।

অন্যদিকে শক্তিশালী দল নিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়ার পর থেকেই ভুগছে ব্রাজিল। বিশ্বকাপ বাছাই পর্বেও নামের প্রতি সুবিচার করতে পারছে না সেলেসাওরা। ৬ ম্যাচের মাত্র ২টিতে জিতেছে তারা। পয়েন্ট তালিকার শীর্ষ তিনে থাকা আর্জেন্টিনা, উরুগুয়ে এবং কলম্বিয়ার কাছে হেরেছে ব্রাজিল। বাছাই পর্বের শেষ তিন ম্যাচেই হেরেছে তারা। দলকে দ্রুত জয়ের ধারায় ফেরাতে চান ব্রাজিলের কোচ দরিভাল জুনিয়র।

Exit mobile version