Homeআন্তর্জাতিকজাপানে নিঃসঙ্গ অবস্থায় কেন এত মানুষ মারা যায়?

জাপানে নিঃসঙ্গ অবস্থায় কেন এত মানুষ মারা যায়?

বাড়ির ভেতর মরে পড়ে আছেন, তবে কেউ জানেনও না। পচা-গলা মরদেহ থেকে দুর্গন্ধ বের হওয়ার পর জানা গেল কেউ মারা গেছেন। এমন তথ্য প্রায় শোনা যায় এশিয়ার উন্নত দেশ জাপানে। সেখানে অনেকেরই নিজের বাড়িতে একা একা মৃত্যু হয়। জীবনের শেষ সময়টায় একজনকেও পাশে পান না তারা।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, জাপানে চলতি বছরে জুন পর্যন্ত নিঃসঙ্গ অবস্থায় মৃত্যুবরণ করেছে ৪০ হাজারের বেশি মানুষ। এরমধ্যে ৪ হাজার জনের মরদেহ উদ্ধার করা হয়েছে মৃত্যুর এক মাসেরও পর।

বিশ্লেষকদের মতে, দেশটিতে বিয়ে না করা মানুষের সংখ্যা ক্রমশই বাড়ছে। যে কারণে শেষ বয়সে তাদের দেখার মতো আর কেউ না থাকায় বাড়ছে একাকীত্বে মৃত্যুর সংখ্যা।

জাপানের পুলিশ জানায়, শুধুমাত্র এ বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ৪০ হাজার মানুষ একাকীত্বে মৃত্যুবরণ করেছেন। এরমধ্যে ৪ হাজার জনের মরদেহ উদ্ধার করা হয়েছে মৃত্যুর এক মাসেরও বেশি সময় পর। আর ১৩০ জনের মরদেহের সন্ধান মিলেছে মৃত্যুর এক বছরেরও বেশি সময় পর।

চলতি বছরের প্রথম ছয় মাসে বাড়িতে একা থাকা ৩৭ হাজার ২২৭ জনকে মৃত অবস্থায় বাড়ির ভেতর পাওয়া গেছে। এর মধ্যে ৭০ শতাংশের বয়সই ৬৫ বছর বা তারও বেশি।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, বর্তমানে জাপানে সবচেয়ে বেশি বয়স্ক মানুষ বসবাস করেন। দেশটির জাতীয় জনসংখ্যা এবং সামাজিক নিরাপত্তা গবেষণা ইনস্টিটিউট এ বছরের শুরুতে এক প্রতিবেদনে জানায়, ২০৫০ সালে একা একা বাড়িতে থাকা মানুষের সংখ্যা ১ কোটি পার হয়ে যেতে পারে।

মূলত জাপানে জন্মহার কমে যাওয়ায় বয়স্ক মানুষের সংখ্যা বেড়েছে। দেশটির অনেক মানুষই বিয়ে করেন না। যে কারণে শেষ বয়সে এসে তাদের দেখার মতো আর কেউ থাকেন না বলে মত বিশ্লেষকদের।

Exit mobile version