Homeআন্তর্জাতিকযুক্তরাষ্ট্রের কাছে ‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করবেন জেলেনস্কি

যুক্তরাষ্ট্রের কাছে ‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করবেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধ শেষ পর্যন্ত আলোচনার মাধ্যমেই শেষ হবে। তবে আলোচনায় ইউক্রেনকে একটি শক্তিশালী অবস্থানে থাকতে হবে। এ জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান দুই দলের প্রার্থীদের কাছে তিনি একটি ‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করতে যাচ্ছেন।

মঙ্গলবার (২৭ আগস্ট) ইউক্রেনের রাজধানী কিয়েভে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন জেলেনস্কি।

জেলিনস্কি বলেন, তিন সপ্তাহ আগে রুশ ভূখণ্ডে ইউক্রেনের সেনাদের অনুপ্রবেশ সেই বিজয় পরিকল্পনারই অংশ। পরিকল্পনায় অন্যান্য বিষয়ের মধ্যে অর্থনৈতিক ও কূটনৈতিক বিভিন্ন বিষয়ও যুক্ত করা হবে।

তিনি বলেন, ‘পরিকল্পনার মূল বিষয় হলো রাশিয়াকে যুদ্ধ শেষ করতে বাধ্য করা। আমি চাই, এমনভাবে যুদ্ধটি শেষ করা হোক, যা ইউক্রেনের জন্য ন্যায়সঙ্গত হবে।’

যদিও বিজয় পরিকল্পনায় কী কী থাকবে, সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি জেলেনস্কি। তবে, এ পরিকল্পনা নিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী কামালা হ্যারিস এবং রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও কথা বলবেন বলে জানিয়েছেন তিনি।

সংবাদ সম্মেলনে ইউক্রেনীয় প্রেসিডেন্ট আরও বলেন, জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে সেপ্টেম্বর মাসে তিনি নিউইয়র্কে যাওয়ার কথা ভাবছেন। সফরে বাইডেনের সঙ্গে বৈঠকের প্রস্তুতি নিচ্ছেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের এই অধিবেশনকে পরবর্তী ‘ইউক্রেন শান্তি’ সম্মেলন সফল করতে কাজে লাগাবেন জেলেনস্কি। শান্তি সম্মেলনটি কবে হবে, তা এখনো ঠিক করা হয়নি। তবে এতে রাশিয়ার অংশগ্রহণ চায় ইউক্রেন।

উল্লেখ্য, গত ৬ আগস্ট রাশিয়ার সীমান্তবর্তী কুরস্ক অঞ্চলে স্থল অভিযান শুরু করে ইউক্রেন। কিয়েভের দাবি, তারা এখন পর্যন্ত রাশিয়ার ১ হাজার ২৯৪ বর্গকিলোমিটার অঞ্চল ও ১০০ বসতি দখলে নিয়েছে। তবে, বিবিসি এসব তথ্যের সত্যতা যাচাই করে দেখতে পারেনি।

সর্বশেষ খবর