Homeআন্তর্জাতিকরাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে দৃষ্টিভঙ্গি বিনিময় দু’নেতার

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে দৃষ্টিভঙ্গি বিনিময় দু’নেতার

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার টেলিফোনে পুতিনের সঙ্গে কথা বলেন মোদি। এ সময় দু’দেশের সম্পর্ক ছাড়াও রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব এবং মোদির সাম্প্রতিক ইউক্রেন সফর নিয়ে কথা হয় দু’নেতার। খবর হিন্দুস্তান টাইমসের।
কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করার কয়েকদিন পর কথা হলো পুতিন ও মোদির।

এ বিষয়ে মোদি সামাজিকমাধ্যম এক্সে এক পোস্টে জানান, ‘আজ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কথা বলেছি। বিশেষ এবং কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা হয়েছে আমাদের। এছাড়া রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব নিয়ে আমরা আমাদের দৃষ্টিভঙ্গি বিনিময় করেছি।

ফোনে পুতিনের সঙ্গে কথা বলার সময় সাম্প্রতিক ইউক্রেন সফর নিয়েও কথা হয়েছে বলে জানান মোদি। এ বিষয়ে তিনি তার পর্যবেক্ষণ পুতিনের কাছে তুলে ধরেছেন। বরাবরের মতো রাশিয়া-ইউক্রেন সংঘাতের দ্রুত, স্থায়ী এবং শান্তিপূর্ণ সমাধানে ভারতের সমর্থন অব্যাহত রাখার দৃঢ় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন মোদি।

টেলিফোনে পুতিনের সঙ্গে মোদির কথা বলার কয়েকদিন আগে ইউক্রেন সফরে গিয়ে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে দেখা করেন মোদি। জেলেনস্কির সঙ্গে বৈঠকে মোদি বলেছিলেন ভারত নিরপেক্ষ নয়। ভারত সব সময় শান্তির পক্ষে।

মোদি বলেন আমরা (ভারত) নিরপেক্ষ নই। প্রথম থেকেই আমরা একটা পক্ষ নিয়েছি। সেটা হলো শান্তির পক্ষ। আমরা শান্তির দিকটি বেছে নিয়েছি। আমরা বুদ্ধের দেশ থেকে এসেছি যেখানে যুদ্ধের কোনো স্থান নেই। আমি আপনাকে এবং সমগ্র বিশ্ব সম্প্রদায়কে আশ্বস্ত করতে চাই ভারত সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং এটি আমাদের কাছে অন্য সবকিছুর চেয়ে গুরুত্বপূর্ণ।

এর আগে গত মাসে মোদি মস্কো গিয়েছিলেন এবং পুতিনের সঙ্গে দেখা করেন। পুতিনের সঙ্গে বৈঠকেও ইউক্রেন-রাশিয়া সংঘাতে ভারতের অবস্থান পুনর্ব্যক্ত করেন তিনি। এ সময় রাশিয়ার প্রেসিডেন্টকে সংলাপ ও কূটনীতির পথে এই সমস্যার সমাধান করার আহ্বান জানান এবং বলেন যুদ্ধক্ষেত্রে কোন সমাধান পাওয়া যাবে না।

Exit mobile version