Homeখেলাপাকিস্তানকে পথে ফেরাতে নতুন উদ্যোগ পিসিবি চেয়ারম্যানের

পাকিস্তানকে পথে ফেরাতে নতুন উদ্যোগ পিসিবি চেয়ারম্যানের

ওয়ানডে ফরম্যাটে পাকিস্তানে শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স কাপ। আর এ টুর্নামেন্টের জন্য সাবেক ক্রিকেটার শোয়েব মালিক, ওয়াকার ইউনুসসহ ৫ জন ক্রিকেটারকে মেন্টর হিসেবে নিয়োগ দিয়েছে পিসিবি। আগামী ৩ বছরের জন্য ঘরোয়া ক্রিকেট উন্নয়নে তাদের সঙ্গে চুক্তি করেছে বোর্ড। এতে জাতীয় দলের খেলোয়াড় নির্বাচনে সুবিধা পাওয়া যাবে বলে মনে করেছেন মহসিন নাকভি।বাংলাদেশের বিপক্ষে দেশের মাটিতে প্রথম টেস্টে ১০ উইকেটে হেরেছে পাকিস্তান। এমন হারের পর শান মাসুদের দল নিয়ে নানা মহলে হয়েছে সমালোচনা। খোদ পিসিবি প্রধানও জানিয়েছিলেন, পাকিস্তান ক্রিকেটে বড় অস্ত্রোপচারের প্রয়োজন।

বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগেই সেই পরিবর্তন দৃশ্যমান। নতুন করে ওয়ানডে ফরম্যাটে চ্যাম্পিয়ন্স কাপ শুরু করতে যাচ্ছে পিসিবি। এ টুর্নামেন্টকে কেন্দ্র করে আগামী তিন বছরের জন্য মেন্টর হিসেবে ৫ সাবেক ক্রিকেটারকে নিয়োগ দিয়েছে পিসিবি। যেখানে রয়েছে মিসবাহ-উল হক, সাকলায়েন মুশতাক, সরফারাজ খান, সোয়েব মালিক এবং ওয়াকার ইউনুসের নাম। অভিজ্ঞ এই মেন্টরদের কাজ নির্ধারন করে দিয়েছেন বোর্ড প্রধান মহসিন নাকবি।

নাকভি বলেন, চ্যাম্পিয়নস কাপের জন্য দলের পরামর্শদাতা হিসেবে পাঁচজন ব্যতিক্রমী ক্রিকেটারদের স্বাগত জানাই। তারা প্রচুর ক্রিকেটের অভিজ্ঞতা, জ্ঞান এবং দক্ষতাসম্পন্ন। যারা পাকিস্তান ক্রিকেট বোর্ডের হয়ে সমস্ত ফরম্যাটে ক্রিকেটারদের পরবর্তী প্রজন্মকে পথ দেখাতে সাহায্য করবে। এই উদ্যোগ শুধুমাত্র পাকিস্তান পুরুষ ক্রিকেট দলকে উপকৃত করবে না বরং ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটের মধ্যে ব্যবধান কমাতেও সাহায্য করবে।

জাতীয় দলের পাইপলাইন সমৃদ্ধ করতে সদ্য নিয়োগপ্রাপ্ত মেন্টরদের নিয়ে উদীয়মান ক্রিকেটারদের সঙ্গে কাজ করতে চায় পিসিবি। এছাড়া বোর্ডের সকল পরিকল্পনা কার্যকর করতে সাহায্য নেয়া হবে তাদের বলে জানান পিসিবি বস।

নাকভি বলেন, এই পাঁচজন মেন্টর আমাদের উদীয়মান ক্রিকেটারদের বিকাশ ও অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তারা কৌশলগত পরিকল্পনা এবং দল-নির্মাণ প্রক্রিয়াগুলিকে গাইড করবে, পাশাপাশি নেতৃত্ব এবং ব্যক্তিগত বিকাশে সহায়তা প্রদান করবে। এতে জাতীয় দলের পাইপলাইনে অনেক ক্রিকেটার তৈরি হবে। তাদের স্কোরের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয়া হবে।

বোর্ডের এমন উদ্যোগে জাতীয় দল ও ঘরোয়া ক্রিকেট অনেক সমৃদ্ধ হবে, এমন প্রত্যাশা মহসিন নাকভির।

সর্বশেষ খবর