Homeআন্তর্জাতিকইসরাইলে ‘জরুরি অবস্থা’ জারি

ইসরাইলে ‘জরুরি অবস্থা’ জারি

আগামী ৪৮ ঘণ্টার জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে ইসরাইল। লেবাননের দক্ষিণাঞ্চলে ব্যাপক হামলা ও হিজবুল্লাহর পাল্টা রকেট হামলার পরই ইসরাইলের পক্ষ থেকে এই ঘোষণা এল।

রোববার (২৫ আগস্ট) টাইমস অব ইসরাইলের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য ‘জরুরি অবস্থা’ ঘোষণা করেছেন।

ইসরাইলি সংবাদমাধ্যম ওয়াইনেটের প্রতিবেদনে বলা হয়েছে, বেসামরিক নাগরিকদের জন্য সেনাবাহিনীর পক্ষ থেকে কিছু নির্দেশনা দেয়া হয়েছে। যার মধ্যে রয়েছে জনসমাগত সীমিত এবং নির্ধারিত এলাকায় চলাফেরা না করা।

টাইমস অব ইসরাইল বলছে, ইসরাইলের উত্তরাঞ্চলে বাসিন্দাদের সতর্ক করার জন্য সাইরেন বাজানো হয়েছে এবং আকাশ হামলা থেকে সতর্ক করা হয়েছে।

এদিকে বর্তমান পরিস্থিতিতে মন্ত্রিসভার সদস্যদের নিয়ে জরুরি বৈঠকে বসেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এর আগে লেবাননের দক্ষিণে ব্যাপক হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। লেবাননের আল মায়েদিন বলছে, ২০ মিনিটের বেশি সময় ধরে লেবাননের দক্ষিণাঞ্চলে বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, জবাবে লেবানন থেকে হিজবুল্লাহ ইসরাইলের পশ্চিম আল-জলিলের দিকে শতাধিক রকেট ছোড়া হয়েছে। একই সঙ্গে পশ্চিম গালিলি ও গোলান মালভূমি গভীরে লক্ষ্যবস্তু করে হিজবুল্লাহ ক্ষেপণাস্ত্র ছুড়ছে।

তবে এসব হামলায় কী পরিমাণ ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেছে- তা নিয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

এক বিবৃতিতে হিজবুল্লাহ জানায়, প্রথম দফায় তারা ১১টি ইসরাইলি সেনাঘাঁটি লক্ষ্য করে ৩২০টি কাতিউশা রকেট ছুড়েছে। প্রথম দফার হামলা সফলভাবে সম্পন্ন হয়েছে বলেও জানিয়েছে সশস্ত্রগোষ্ঠীটি।

সর্বশেষ খবর