Homeঅর্থনীতিব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সীমা বাড়ল

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সীমা বাড়ল

নিরাপত্তা ঝুঁকি কিছুটা কমে আসায় এক সপ্তাহের ব্যবধানে নগদ উত্তোলনে নতুন সীমা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আরও ১ লাখ টাকা বাড়িয়ে এই সীমা নির্ধারণ করা হয়েছে। এখন থে‌কে চেকের মাধ্যমে এক‌টি অ‌্যাকাউন্ট থেকে এখন সর্বোচ্চ চার লাখ টাকা পর্যন্ত উত্তোলন করা যাবে।

শ‌নিবার (২৪ আগস্ট) রাতে বাংলাদেশ ব্যাংক থে‌কে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা এমডিদের এক জরুরি বার্তায় এই নির্দেশনা দিয়েছে।

একা‌ধিক ব‌্যাং‌কের ব‌্যবস্থাপনা প‌রিচালক এ তথ‌্য গণমাধ্যমকে নি‌শ্চিত ক‌রে‌ছেন।

নির্দেশনা অনুযায়ী, একজন গ্রাহক চার লাখের বে‌শি নগদ টাকা উত্তোলন করতে না পারলেও যেকোনো পরিমাণ টাকা আরেক হিসাবে স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন।

এর আগের সপ্তাহে সর্বোচ্চ ৩ লাখ টাকা পর্যন্ত নগদ তোলার সুযোগ ছিল। এরও আগে গত ১০ আগস্ট অ‌্যাকাউন্ট থেকে দুই লাখ টাকার বেশি নগদ টাকা উত্তোলন করা যাবে না বলে জানানো হয়। তারও আগে ৮ আগস্ট (বৃহস্প‌তিবার) গ্রাহক এক লাখ টাকার বে‌শি নগদ উত্তোলন কর‌তে পারেনি।

প্রসঙ্গত, গণ-আন্দোলনের মুখে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর নিরাপত্তার স্বার্থে ব্যাংক থেকে টাকা উত্তোলনের সীমা আরোপ শুরু হয়। ধীরে ধীরে নগদ টাকা উত্তোলনের সীমা বাড়ানো হচ্ছে। ভবিষ্যতে তা পুরোপুরি প্রত্যাহার করা হবে বলে জানা গেছে।

Exit mobile version