Homeবাংলাদেশরাজধানীর বাজারে শুকনা খাবারের সংকট

রাজধানীর বাজারে শুকনা খাবারের সংকট

বন্যার্তদের খাদ্য সহায়তায় বাজারে ব্যাপক চাহিদা দেখা দিয়েছে শুকনো খাবার মুড়ি, চিড়া ও গুড়ের। সঙ্গে বেড়েছে দামও।
শনিবার  সকালে রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, ক্রেতার ব্যাপক চাহিদা থাকলেও বাজার পণ্যশূন্য।

বিক্রেতারা বলছেন, শুক্রবার রাত থেকেই বাজারে নেই শুকনা পণ্যের জোগান। শনিবার পণ্য না থাকায় বিক্রি বন্ধ। আগের পণ্যই ডেলিভারি করতে পারছেন না বিক্রেতারা।

জানা গেছে, বাজারে মুড়ি ৬৮-৭৫, চিড়া ৬৫-৭০ টাকায় বিক্রি হয়েছে। খেজুরের গুড় ১২০-১৩৫ টাকায় আর আখের গুড় বিক্রি হয়েছে ১২০-১৬০ টাকায়।

এদিকে সবজির বাজারে পটল, ঢেঁড়স, করলাসহ কয়েকটি পণ্যের দাম বেড়েছে ৫-১০ টাকা। পেঁয়াজে বেড়েছে ১০-১৫ টাকা। তবে একদিনের ব্যবধানে কমেছে মরিচের দাম। এদিন কারওয়ান বাজারে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজিতে, আগরে দিন যা বিক্রি হয়েছে ২৭০-২৮০ টাকায়।

প্রসঙ্গত, ভারত থেকে নেমে আসা ঢলে সৃষ্ট আকস্মিক বন্যায় ১১ জেলায় এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় ৪৯ লাখ মানুষ। যদিও ক্ষতিগ্রস্ত লোকদের আশ্রয় দিতে মোট ৩ হাজার ১৭৬টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

শুক্রবার রাত পর্যন্ত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বন্যা পরিস্থিতি নিয়ে তৈরি করা প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ১১ জেলায় মোট ক্ষতিগ্রস্ত লোকসংখ্যা ৪৮ লাখ ৬৯ হাজার ২৯৯ জন। ক্ষতিগ্রস্ত পরিবার ৯ লাখ ৪৬ হাজার ৭৬৯টি। এখন পর্যন্ত বন্যায় মোট ১৫ জন মারা গেছেন। এর মধ্যে দুজন নারী।

কুমিল্লায় ৪ জন, ফেনীতে একজন, চট্টগ্রামে ৪ জন, নোয়াখালীতে একজন, ব্রাহ্মণবাড়িয়ায় একজন, লক্ষ্মীপুরে একজন এবং কক্সবাজারে তিনজন মারা গেছেন।

Exit mobile version