Homeঅর্থনীতিব্যয় কমিয়ে আয় বাড়ানোর চিন্তা করছে জ্বালানি মন্ত্রণালয়: উপদেষ্টা ফাওজুল

ব্যয় কমিয়ে আয় বাড়ানোর চিন্তা করছে জ্বালানি মন্ত্রণালয়: উপদেষ্টা ফাওজুল

বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, ব্যয় কমিয়ে আয় বাড়ানোর চিন্তা করছে জ্বালানি মন্ত্রণালয়। এবং প্রতিযোগিতা ছাড়া আর কোনো বিদ্যুৎ প্রকল্প গ্রহণ করা হবে না।
শনিবার (২৪ আগস্ট) দুপুরে মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়ায় স্পেক্টা-৩৫ মেগা ওয়ার্ড সোলার পাওয়ার প্লান্ট পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ২০১০ সালের আইন বাতিল করা হয়েছে। এতে আর মূল্য নির্ধারণ করা যাবে না। আগে প্রচুর গ্যাস ছিল, এখন তো গ্যাস সংকট হওয়ার কারণে বিদেশ থেকে আমদানি করতে হচ্ছে। তাই এটি বাতিল করা হয়েছে।

ফাওজুল কবির খান বলেন, ‘উদ্যোক্তাদের বিদ্যুৎ উৎপাদনে উৎসাহিত করা হবে। তবে লোক দেখে বা কাছের লোকদের কিংবা পরিচিত লোকদের উৎসাহিত করা হবে না। দাম যদি সঠিক হয়, জিনিস যদি ভালো হয় তবেই তাকে উৎপাদনে আনা হবে।’

তিনি আরও বলেন, যে সরকার এখন রয়েছে তারা সবার সরকার। এই সরকার মানুষ রক্ত দিয়ে এনেছে। যারা রক্ত দিয়ে দেশটা এনেছে, তাদের কথা চিন্তা করে কাজ করতে হবে।

ফাওজুল কবির বলেন, আমি আসার সঙ্গে সঙ্গে বরযাত্রীর মত গাড়ি এসেছে, মনে হচ্ছিল আমি বিয়ে করতে এসেছি, আমি বিয়ে করেছি ৪৫ বছর আগে, আমি এরকম চাই না। আমরা জাতি হিসেবে একটি ভালো জায়গায় যেতে চাই।

এ সময় মানিকগঞ্জে ‘চুলা আছে গ্যাস নাই’ এ বিষয়ে তিনি বলেন তিনি। এর সার্বিক পরিস্থিতি জেনে ব্যবস্থা নিবেন বলেও জানান এ উপদেষ্টা।

উপদেষ্টা বলেন, বন্যা কবলিত এলাকায় বিদ্যুতের ব্যাপক ক্ষতি হয়েছে। এবং তা বন্ধ করে রাখা হয়েছে। বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গেই তা পুনরায় দ্রুত সময়ে নির্মাণ করা হবে।

এর আগে মানিকগঞ্জের পদ্মার পাড়ে নির্মিত ৩৫ মেগাওয়াট সোলার প্রজেক্ট ঘুরে দেখেন তিনি। এ সময় বিদ্যুৎ মন্ত্রণালয়ের সচিবসহ জেলা প্রশাসক উপস্থিত ছিলেন।

Exit mobile version