Homeখেলাবার্সেলোনা ছেড়ে পুরনো ঠিকানায় ফিরছেন গুন্দোয়ান

বার্সেলোনা ছেড়ে পুরনো ঠিকানায় ফিরছেন গুন্দোয়ান

ম্যানচেস্টার সিটির জার্সিতে ২০২২-২৩ মৌসুমে ঐতিহাসিক ট্রেবল জেতার পর ক্লাব ছেড়েছিলেন ইলকায় গুন্দোয়ান। যোগ দিয়েছিলেন বার্সেলোনায়। কিন্তু নিজের স্বপ্নের ক্লাবে এক মৌসুমের বেশি থাকা হচ্ছে না এই জার্মান মিডফিল্ডারের। ক্লাবটির নতুন কোচ হ্যান্সি ফ্লিকের পরিকল্পনায় না থাকায় ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত হয়ে পড়েছিলেন এই ৩৩ বছর বয়সী। তাই ফিরে যাচ্ছেন নিজের পুরনো ঠিকানায়।

এক মৌসুমে পরেই ফের ম্যানচেস্টার সিটিতে ফিরছেন ইলকায় গুন্দোয়ান। জার্মান মিডফিল্ডারকে দলে ভেড়াতে সম্মত হয়েছে ম্যানচেস্টার সিটি। এমন খবরই দিয়েছে ইএসপিএন। ইত্তিহাদ স্টেডিয়ামে সাতটি দুর্দান্ত সফল মৌসুম কাটিয়ে এক মৌসুম আগে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন তিনি।

গত বুধবার (২১ আগস্ট) এই মিডফিল্ডার চুক্তির কাজ সারতে ম্যানচেস্টারে গিয়েছিলেন। এই সপ্তাহ শেষ হওয়ার আগে গুন্দোয়ানকে দলে ভেড়ানোর আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে বলে ধারণা করা হচ্ছে। আগামী শনিবার (২৪ আগস্ট) ইপসুইচ টাউনের বিপক্ষে তার দ্বিতীয় অভিষেক হতে পারে।

বার্সেলোনার সঙ্গে আরও দুই বছরের চুক্তি ছিল গুন্দোয়ানের। কিন্তু পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে চুক্তির ইতি ঘটান তিনি। ফলে গুন্দোয়ানকে ফের দলে ভেড়াতে কোনো খরচ হচ্ছে না সিটির। এই দফায় এক মৌসুমের জন্য তার সঙ্গে চুক্তি করছে সিটিজেনরা। তবে চাইলে আরও এক বছরের জন্য চুক্তি নবায়ন করা যাবে।

৩৩ বছর বয়সী গুন্দোয়ানের সামনে সৌদি প্রো লিগেরো প্রস্তাব ছিল, বিশেষ করে তাকে দলে পেতে চাইছিল আল নাসর। কিন্তু সিটির হেডকোচ পেপ গার্দিওলার সঙ্গে আলোচনা শেষে তিনি সিটিতে ফিরে আসার সিদ্ধান্ত গ্রহণ করেন। গার্দিওলার সঙ্গে গুন্দোয়ানের পারস্পরিক সম্পর্ক এই চুক্তির পেছনে ভূমিকা রেখেছে। ম্যানচেস্টারে দুজন একই বিল্ডিংয়ে বাস করতেন এবং দুজনের মধ্যে দারুণ ব্যক্তিগত সম্পর্ক বিদ্যমান।

গত সোমবার (১৯ আগস্ট) গুন্দোয়ান জার্মানি জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেন। ২০১৬ থকে ২০২৩ সালের মাঝে সিটির হয়ে ৩০০ এর বেশি ম্যাচ খেলেছেন তিনি। ক্লাবটির হয়ে সাত বছরে জিতেছেন ১২টি মেজর ট্রফি, যার মধ্যে আছে পা৬চটি প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ।

এক মৌসুম আগে তিনি ক্লাব ছাড়ার কথা ভাবলে সিটি তাকে ধরে রাখার চেষ্টা করেছিল। কিন্তু ফ্রি এজেন্ট হিসেবে ক্লাব ছাড়েন গুন্দোয়ান। সে সময় বেশ কয়েকটি ক্লাব তাকে দলে ভেড়াতে আগ্রহ দেখিয়েছিল, যে তালিকায় আছেন আর্সেনালও।

বার্সেলোনার হয়ে ৫১ ম্যাচে মাঠে নেমেছেন গুন্দোয়ান। চলতি মৌসুমে বার্সেলোনা আরবি লাইপজিগ থেকে দানি ওলমোকে দলে ভিড়িয়েছে। আর্থিক সমস্যায় ভোগা ক্লাবটি ওলমোকে রেজিস্ট্রার করার জন্য গুন্দোয়ানকে ছেড়ে দেয়ার কথা ভাবছিল। ফলে তার ভবিষ্যৎ নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। শেষ পর্যন্ত হাত বাড়িয়ে দিল তার সাবেক ক্লাবই।

Exit mobile version