Homeবাংলাদেশবাঁধ খুলে দেওয়ার বিষয়ে যা জানালো ভারত

বাঁধ খুলে দেওয়ার বিষয়ে যা জানালো ভারত

ডুম্বুর জলবিদ্যুৎ প্রকল্পের বাঁধ খুলে দেওয়া নিয়ে অবশেষে মুখ খুললো ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আমরা বাংলাদেশে উদ্বেগ প্রকাশ করতে দেখেছি যে, ত্রিপুরার গোমতী নদীর উজানে ডুম্বুর বাঁধ খুলে দেওয়ায় বাংলাদেশের পূর্ব সীমান্তের জেলাগুলোতে বন্যার বর্তমান পরিস্থিতি সৃষ্টি হয়েছে, এটি বাস্তবে সঠিক নয়।

বৃহস্পতিবার (২২ আগস্ট) ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়েরর অফিশিয়াল ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানায় দেশটি।

বিবৃতিতে বলা হয়েছে, আমরা উল্লেখ করতে চাই, ভারত ও বাংলাদেশের মধ্যে দিয়ে প্রবাহিত গোমতী নদীর অববাহিকাতে গত কয়েকদিন ধরে এই বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে।

বাংলাদেশে বন্যা মূলত বাঁধের নিচের দিকের এই বৃহৎ অববাহিকার পানির কারণে।

বন্যা পরিস্থিতি নিয়ে বলা হয়, ভারত ও বাংলাদেশের মধ্যে অভিন্ন নদীতে বন্যা একটি যৌথ সমস্যা, যা উভয় পক্ষের জনগণের জন্য দুর্ভোগ সৃষ্টি করে এবং এর সমাধানের জন্য ঘনিষ্ঠ পারস্পরিক সহযোগিতা প্রয়োজন।

সবশেষে ভারত সমস্যা সমাধানে বলেছে, যেহেতু দুটি দেশ 54টি অভিন্ন আন্তঃসীমান্ত নদী ভাগাভাগি করছে, তাই নদীর পানি সহযোগিতা আমাদের দ্বিপাক্ষিক সম্পৃক্ততার একটি গুরুত্বপূর্ণ অংশ। আমরা দ্বিপাক্ষিক পরামর্শ ও প্রযুক্তিগত আলোচনার মাধ্যমে পানি সম্পদ এবং নদীর পানি ব্যবস্থাপনার সমস্যা ও পারস্পরিক উদ্বেগ সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ।

সর্বশেষ খবর