Homeখেলাট্রফি জিতে নতুন মৌসুম শুরু করল জাবির লেভারকুসেন

ট্রফি জিতে নতুন মৌসুম শুরু করল জাবির লেভারকুসেন

জাবি আলোনসোর সোনালী হাতের ছোঁয়ায় গত মৌসুমে দীর্ঘ এক যুগের শিরোপাখরা কাটিয়েছিল বেয়ার লেভারকুসেন। বায়ার্ন মিউনিখের আধিপত্যের অবসান ঘটিয়ে লিগ জেতার পর ডিএফপি পোকালের শিরোপাও ঘরে তুলে দলটি। প্রাক মৌসুমের পর এবার তারা নতুন মৌসুম শুরু করল জার্মান সুপার কাপের ট্রফি জিতে।

জার্মান সুপার কাপ এক ম্যাচের টুর্নামেন্ট। প্রতি বছর বুন্দেসলিগা ও ডিএফপি পোকালের শিরোপাজয়ী দল এতে অংশ নিয়ে থাকে। গত বছর বুন্দেসলিগা ও পোকাল, দুটিই জেতে লেভারকুসেন। ফলস্বরূপ লিগ রানার্সআপ স্টুটগার্ট সুযোগ পায় সুপার কাপের ফাইনালে। সেই ফাইনালে শনিবার (১৭ আগস্ট) মূল ম্যাচের খেলা ২-২ গোলে ড্র হওয়ার পর টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে জয় পেয়েছে লেভারকুসেন। ২০১১ সালের পর এই প্রথম এর ফাইনালে ছিল না বায়ার্ন মিউনিখ।

গত মৌসুমে লিগ জেতার পথে ইতিহাস তৈরি করে লেভারকুসেন। বুন্দেসলিগার প্রথম দল হিসেবে একটি ম্যাচেও হারেনি তারা। অন্য প্রতিযোগিতায়ও জাবি আলোনসোর দলের এই অপ্রতিরোধ্য ভাব বজায় ছিল। টানা ৫১ ম্যাচ ধরে হারেনি তারা, সে যাত্রায় কতবার যে শেষ মুহূর্তের গোলে বেঁচে ফিরেছে, তা হিসাব করতে হলে খাতা-কলম নিয়ে বসতে হবে। বে অ্যারেনায় স্টুটগার্টের বিপক্ষেও শেষ মুহূর্তের গোল শিরোপা জয়ে ভূমিকা রেখেছে। জার্মান সুপার কাপে এটা লেভারকুসেনের দ্বিতীয় শিরোপা। এর আগে ১৯৯২-৯৩ মৌসুমে চ্যাম্পিয়ন হয়েছিল তারা।

লেভারকুসেনে একটি ম্যাচ খেলে এক দশকের ক্যারিয়ারে প্রথম ট্রফি জিতেছেন গার্সিয়া। ছবি: লেভারকুসেন

ভিক্টর বোনিফেস গত মৌসুমে লেভারকুসেনের বীরত্বের অগ্রনায়ক। ক্লাবের পক্ষে লিগে সর্বোচ্চ ১৪ গোল করেছিলেন এই ২৩ বছর বয়সি। সুপার কাপ ফাইনালেও প্রথম গোলটি করেন তিনি। ১১ মিনিটে বোনিফেসের গোলের ৪ মিনিট পরই সমতায় ফেরে স্টুটগার্ট। ১৫ মিনিটে সেই গোলটি করেন স্টুটগার্টের ফরাসি ফুটবলার এনজো মিলোত।

এরপর লেভারকুসেন কখনও প্রতিপক্ষের রক্ষণে চাপ তৈরি করছিল, আবার কখনও নিজেদের রক্ষণ সামলাতে ব্যস্ত ছিল। ৩৭ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন মার্টিন টেরিয়ার। প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলে সমতায়। দ্বিতীয়ার্ধের ৬৩ মিনিটে স্টুটগার্টকে এগিয়ে নেন ডেনিজ উন্দাভ। কিন্তু না হারতে হারতে নেভারলুজেন পরিচিতি পাওয়া লেভারকুসেন ৮৮ মিনিটের গোলে আশা চাঙ্গা করে। প্যাট্রিক সিখ এ গোলটি পান। পরে টাইব্রেকারে শিরোপা জয়ের স্বপ্ন সত্যি হয় তাদের। টাইব্রেকারে স্টুটগার্টের ২টি শট মিস হলেও ৪টি শট নিয়ে সব কটিতেই সফল হয় জাবির শিষ্যরা।

জার্মান কাপের এ ম্যাচ দিয়েই লেভারকুসেনে অভিষেক হয়েছে জিরোনা থেকে ১৮ মিলিয়ন ইউরোতে দলবদল করা স্প্যানিশ মিডফিল্ডার আলেক্স গার্সিয়ার। লেভারকুসেনের হয়ে একটি ম্যাচ খেলেই এক দশকের ক্যারিয়ারে প্রথম শিরোপার স্বাদ নিলেন তিনি।

সর্বশেষ খবর