Homeসারা দেশঢাকাএইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত চেয়ে শিক্ষার্থীদের মানবন্ধন

এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত চেয়ে শিক্ষার্থীদের মানবন্ধন

রাজশাহী

১১ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠেয় এইচএসসি ও সমমানের বাকি পরীক্ষাগুলো স্থগিত করে বিকল্প মূল্যায়নসহ ৫ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন হয়েছে। শনিবার দুপুরে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ‘এইচএসসি-২৪ ব্যাচের পরীক্ষার্থী’ ব্যানারে এ মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধনে তারা জানান, জোর করে পরীক্ষা চাপিয়ে দেওয়া যাবে না। বর্তমানে এইচএসসি পরীক্ষার্থীরা মানসিকভাবে ক্ষতিগ্রস্ত এবং অনেক পরীক্ষার্থী বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শারীরিকভাবে আহত।

ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় সবার কথা চিন্তা করে স্থগিত পরীক্ষা না নিয়ে বিকল্প মূল্যায়নের ব্যবস্থা করতে হবে। নতুন রুটিন অনুযায়ী ফলাফল প্রকাশ হতে ডিসেম্বর মাস চলে আসবে। এর ফলে মূল্যবান সময় অপচয় হবে এবং শিক্ষার্থীদের সামনের জীবন বাধাগ্রস্ত হবে। বিভিন্ন সময় বিভিন্ন নোটিশ দিয়ে বারবার পরীক্ষা স্থগিত করা হচ্ছে। এর ফলে পরীক্ষা দেওয়ার মনোভাব নষ্ট হয়ে গেছে। বিকল্প মূল্যায়নের ব্যবস্থা করতে হবে। হোক সেটা অনুষ্ঠিত পরীক্ষাগুলো থেকে অথবা জেএসসি-এসএসসি থেকে। অবিলম্বে এইচএসসি পরীক্ষার্থীদের দাবি মেনে বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

শিক্ষার্থীরা বলেন, আমাদের পরীক্ষা শেষ হয়ে ফলাফল প্রকাশ করে ভর্তি হতে অনেক লম্বা সময় লাগবে। তাই সরকারের কাছে দাবি- আমাদের সময় ও পরিস্থিতি বুঝে দ্রুত সময়ের মধ্যে বিকল্প মূল্যায়ন করা হোক।

ফরিদপুর

চার দাবিতে ফরিদপুরে এইচএসসি ও সমমান পরীক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। শনিবার (১৭ আগস্ট) বেলা ১১টার দি‌কে ফরিদপুর প্রেসক্লাবের সামনের মু‌জিব সড়‌কে আধাঘণ্টা মানববন্ধন করেন তারা।

এ সময় বক্তব্য দেন- সরকারি রাজেন্দ্র কলেজ থেকে এইচএসসি পরীক্ষার্থী রাশেদুল মৃধা, মোহাম্মদ সিজান, সকাল আবরার, ইশরাত জাহান ঐশী, মেহেদী হাসান রুমী, জায়েদ আহমেদ, মোহাম্মদ নাঈম প্রমুখ।

তাদের চারটি দাবি হলো- আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি কর্তৃক প্রণীত রুটিন যা ১৫ আগস্ট প্রকাশিত হয় তা প্রত্যাখ্যান, এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্ট দেওয়া, আসন্ন সব পরীক্ষা বাতিল করা, ঢাকা ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারসহ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সব সদস্যের পদত্যাগ এবং তাদের সব দাবি মেনে নিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রস্তুতি গ্রহণের সময় দেওয়া।

মানববন্ধন কর্মসূচি শেষে একটি বি‌ক্ষোভ মিছিল বের করা হয়।

ঢাকা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশগ্রহণ করায় ‘মানসিকভাবে পরীক্ষা দিতে প্রস্তুত না’ জানিয়ে এসএসসির ফলাফলের ওপর ভিত্তি করে এইচএসসির মূল্যায়নের দাবিতে ঢাকায় মানববন্ধন করেছেন বিভিন্ন কলেজের শতাধিক এইচএসসি পরীক্ষার্থী।

শনিবার (১৭ আগস্ট) দুপুর আড়াইটায় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ‘এইচএসসি-২৪ ব্যাচ, ঢাকা বোর্ড’ এর ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

শিক্ষার্থীদের দাবি, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অনেক এইচএসসি পরীক্ষার্থী আহত হয়েছেন। যারা শারীরিকভাবে সুস্থ আছেন তারাও অনেকে মানসিকভাবে সুস্থ নন। কিন্তু এরই মধ্যে পরীক্ষার রুটিন দেওয়ায় তারা সবাই হতভম্ব হয়েছেন। তাই তারা পরীক্ষা দিতে ইচ্ছুক নন।

নারায়ণগঞ্জের সরকারি সফর আলী কলেজের শিক্ষার্থী কাজী আল মামুন বলেন, এখন পরীক্ষায় বসার মতো মন-মানসিকতা আমাদের কারোরই নাই। এখন আমরা চাই, আমাদের এসএসসির যে সাবজেক্টগুলো আছে সেগুলোর ফলাফলের ভিত্তিতে এইচএসসির ফলাফল ম্যাপিং করে অবিলম্বে একটা সিদ্ধান্ত গ্রহণ করা হোক।

তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আমাদের এইচএসসি-২৪ ব্যাচও অংশগ্রহণ করেছিল। আমাদের ব্যাচের অনেক শিক্ষার্থী এখনো হাসপাতালের বেডে কাতরাচ্ছে। আমরা দেখেছি, থানায় থানায় আগুন দেওয়ার কারণে আমাদের প্রশ্নপত্রগুলো পুড়েছে। সেগুলোর সমাধান না করেই নতুন করে রুটিন দেওয়া হয়েছে। আমরা তাই পরীক্ষায় বসতে চাচ্ছি না।

মানববন্ধনে শিক্ষার্থীরা ৪ টি দাবি জানান। দাবিগুলো হলো-

১। জোর করে পরীক্ষা চাপিয়ে দেওয়া যাবে না। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে এইচএসসি পরীক্ষার্থীরা মানসিকভাবে ক্ষতিগ্রস্ত এবং অনেক পরীক্ষার্থী বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে শারীরিকভাবে আহত হন। সবার কথা বিবেচনা করে স্থগিত পরীক্ষা বন্ধ করতে হবে।
২। নতুন রুটিন অনুযায়ী ফলাফল প্রকাশ হতে ডিসেম্বর মাস চলে যাবে। এর ফলে আমাদের অতি মূল্যবান সময় অপচয় হবে এবং আমাদের জীবন বাধাগ্রস্ত হবে। তাই এটি বাতিল করতে হবে।
৩। বিকল্প মূল্যায়নের ব্যবস্থা করতে হবে।
৪। অবিলম্বে এইচএসসি পরীক্ষর্থীদের দাবি মেনে নিতে হবে।

সর্বশেষ খবর