Homeআন্তর্জাতিকবউ কাঁধে নিয়ে ভোঁ দৌড়, দেখেছেন কী?

বউ কাঁধে নিয়ে ভোঁ দৌড়, দেখেছেন কী?

বিয়ের পর নিতে হয় বউয়ের দায় ভার। তাই বলে বউ কাঁধে নিয়ে দৌড়! সম্প্রতি এমনই অদ্ভূত এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে হাঙ্গেরিতে। প্রতিযোগিতার শুরুতেই বউ কাঁধে নিয়ে ভোঁ দৌড় দেন স্বামীরা। তবে পথটা মোটেও সহজ নয়।

২৬০ মিটার দীর্ঘ ট্র্যাকে দম্পতিরা নানারকম বাধার সম্মুখীন হন। তার মধ্যে শুরুতে এবং শেষে ছিল একটি গভীর জল-ভরা খাদ। পথজুড়ে আরও ছিল গাড়ির টায়ার।

এক প্রতিযোগী বলেন, ‘এটি সত্যিই ভাল, উত্তেজনাপূর্ণ খেলা তবে আমার জন্য বেশ কঠিন ছিল। সবচেয়ে কঠিন ছিল শেষ কর্দমাক্ত খাদ’।

যদি দৌড়ানোর সময় বউ কাঁধ থেকে পড়ে যায় তাহলে ফের তাকে কাঁধ বা ঘাড়ে তুলে তবেই দৌড় শুরু করেন প্রতিযোগিরা। ৩৬ জন দম্পতির মধ্যে এবারের বিজয়ী গড়েছেন নতুন রেকর্ড। মাত্র ৫৪ সেকেন্ডে শেষ করেছেন দৌড়ের ট্র্যাক।

ভাইটাটাস ও ন্যারিঙ্গা এই জয় আনতে এস্তোনিয়ান ক্যারি নামে পরিচিত একটি কৌশল ব্যবহার করেন। এ কৌশলে কাঁধে থাকা স্ত্রী পা তার স্বামীর কাঁধের চারপাশে উল্টো করে ঝুলিয়ে তার কোমর ধরে রাখে।

প্রতিযোগী বলে, ‘সে শক্ত করে ধরে ছিল আর আমাকে একটুও বিরক্ত করেনি। এখানে দুজনের ভূমিকা কিন্তু ফিফটি-ফিফটি। আমরা গর্বিত যে ৫৪ সেকেন্ড একটি নতুন ট্র্যাক রেকর্ড গড়তে পেরেছি’।

ঐতিহাসিকভাবে ভাইকিং যুগে এই খেলার প্রচলন ছিল। আধুনিক কালে ১৯৯০ এর দশকে ফিনল্যান্ডে আবার খেলাটি ফিরে আসে এবং তখন থেকে প্রতিবছর এই প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে।

Exit mobile version