Homeআন্তর্জাতিকবাংলাদেশ সীমান্তবর্তী রাখাইন রাজ্যের নিয়ন্ত্রণ হারাচ্ছে জান্তা!

বাংলাদেশ সীমান্তবর্তী রাখাইন রাজ্যের নিয়ন্ত্রণ হারাচ্ছে জান্তা!

বাংলাদেশ সীমান্তবর্তী রাখাইন রাজ্যের নিয়ন্ত্রণ হারাতে বসেছে মিয়ানমারের জান্তা বাহিনী। রাজ্যটির দক্ষিণ সীমান্তে পৌঁছে গেছে আরাকান আর্মি।

মিয়ানমারে অপ্রতিরোদ্ধ হয়ে উঠেছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। জান্তা বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে দখল করে চলেছে একের পর এক গুরুত্বপূর্ণ শহর। এবার রাখাইন রাজ্যে সেনা সমর্থিত বাহিনীকে কোণঠাসা করে ফেলেছে বিদ্রোহী গোষ্ঠীটি। গওয়া শহরতলিতে হামলার মধ্য দিয়ে পৌঁছে গেছে রাজ্যের দক্ষিণ সীমান্তে। এতে রাখাইনের নিয়ন্ত্রণ হারাতে বসেছে জান্তা সেনারা।

বিদ্রোহী গোষ্ঠীগুলোর জাতীয় ঐক্য সরকারের বরাত দিয়ে এক প্রতিবেদনে মিয়নমারভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতি জানিয়েছে, মিয়ানমারের সাড়ে ৩০০ শহরের মধ্যে ২৫০টিরও বেশি নিয়ন্ত্রণে নিয়েছে বিদ্রোহী গোষ্ঠীগুলো।

গত বছরের জানুয়ারিতে দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইং জানিয়েছিলেন, প্রায় ২০০ শহর তাদের নিয়ন্ত্রণে আছে। তবে গেলো কয়েকমাস ধরে জান্তা ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর জোট থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্সের ব্যাপক হামলার মুখে শহর ছেড়ে পালাতে শুরু করে জান্তা বাহিনী।

এখনও দেশটির বিভিন্ন অঞ্চলে জান্তা ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে ব্যাপক সংঘর্ষ চলছে। বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, সম্প্রতি আরাকান রাজ্যে সামরিক বাহিনীর হামলায় বেশ কয়েকজন নিহত হয়েছেন। তারা সবাই গ্রামবাসী বলে দাবি করা হয়েছে।

এদিকে জাতিসংঘ এক প্রতিবেদন বলছে, মিয়ানমারে বেড়েই চলেছে যুদ্ধাপরাধের সংখ্যা। দেশটিতে জান্তা সেনাদের হাতে শারীরিক নির্যাতন এবং ধরপাকড় করে আটকের সংখ্যা দিনদিন বাড়ছে। এ বিষয়ে তাদের কাছে তথ্যপ্রমাণও আছে বলে জানিয়েছে সংস্থাটি।

সর্বশেষ খবর