Homeআন্তর্জাতিককলকাতার চিকিৎসক হত্যার ঘটনা সিবিআইকে তদন্তের নির্দেশ

কলকাতার চিকিৎসক হত্যার ঘটনা সিবিআইকে তদন্তের নির্দেশ

ভারতের পশ্চিমবঙ্গের আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যা মামলার তদন্ত করছিল কলকাতা পুলিশ। তবে এতে সন্তুষ্ট হননি আন্দোলনকারীরা। এজন্য মঙ্গলবার (১৩ আগস্ট) সিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, ভারতের পশ্চিমবঙ্গের আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের এক নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এর প্রতিবাদে কলকাতাসহ ভারতের বিভিন্ন হাসপাতালে চিকিৎসকদের আন্দোলন চলছে। এর জেরে কর্মবিরতি পালন করছেন দেশটির চিকিৎসকরা।

কলকাতা পুলিশ এ মামলার তদন্ত করলেও এতে সন্তুষ্ট হননি আন্দোলনকারীরা। তাদের দাবি, এই জঘন্য হত্যাকাণ্ডের জন্য কেবল একজন দায়ী না। এর পেছনে যারা জড়িত, তাদের খুঁজে বের করে চরম শাস্তির দাবি তাদের। আর যত দিন না এদের খুঁজে বের করা হয়, তত দিন তাদের এই কর্মবিরতি চলবে।

এজন্য মঙ্গলবার কলকাতা হাইকোর্ট এ ঘটনার তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেন। আর কলকাতা পুলিশের হাতে থাকা ওই মামলার সমস্ত নথি সিবিআইয়ের হাতে তুলে দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জানা গেছে, এ মামলা হাইকোর্টের তত্ত্বাবধানে দ্রুত তদন্ত হবে। প্রয়োজনে তদন্তের স্বার্থে অন্য রাজ্য থেকে সিবিআইয়ের তদন্তকারী কর্মকর্তাদেরও আনা হবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (৮ আগস্ট) রাতে ট্রেইনি হিসেবে দায়িত্বে ছিলেন ওই চিকিৎসক। দিবাগত রাত ২টায় বাইরে থেকে খাবার এনে নৈশভোজ সারেন আরও দুই বন্ধুর সঙ্গে। এরপর তিনি জরুরি বিভাগ ভবনের চারতলার একটি সেমিনার কক্ষে বিশ্রাম নিতে যান। পরদিন শুক্রবার সকাল ৮টা নাগাদ তার নিথর দেহ দেখতে পান হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মীরা।

পরে হাসপাতাল কর্তৃপক্ষ ওই ছাত্রীর বাড়িতে ফোনে খবর দিয়ে জানায়, তিনি আত্মহত্যা করেছেন। এ খবর ছড়িয়ে পড়লে ছুটে আসেন হাসপাতালের জুনিয়র-সিনিয়র চিকিৎসকরা। তারা অর্ধনগ্ন মরদেহ দেখে অভিযোগ করেন, তাকে হত্যা করা হয়েছে। এরপর এ ঘটনায় দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়।

সর্বশেষ খবর