Homeবাংলাদেশকি অপরাধ ছিল আমার?

কি অপরাধ ছিল আমার?

দেশের জনপ্রিয় সংগীতশিল্পীদের মধ্যে অন্যতম একজন মনির খান। অসংখ্য শ্রোতাপ্রিয় গানের জনপ্রিয় এই সংগীতশিল্পী অঞ্জনা শিরোনামের গান কণ্ঠে তুলে দেশব্যাপী ছড়িয়েছেন নিজের খ্যাতি ও সুনাম। সংগীতাঙ্গনে খ্যাতনামা হয়েছেন বিরহ গানের সম্রাট হিসেবে। তবে এই সংগীতশিল্পীর গান জনপ্রিয় হলেও প্রায় ১৫ বছর কালো তালিকাভুক্ত ছিলেন তিনি।

এতো দিনের জমা চাপা কষ্ট নিয়ে কেটেছে দিন। সরকারি কিংবা কোনো বেসরকারি অনুষ্ঠানে গান গাওয়ার সুযোগ দেওয়া হয়নি বলেও জানান এই শিল্পী।

এই গায়ক লেখেন, ‘আমি একজন সঙ্গীতশিল্পী, কিন্তু বিটিভি, বেতার কেন্দ্র, শিল্পকলা এবং সরকারি কোনো অনুষ্ঠানে গান গাওয়ার সুযোগ দেওয়া হয়নি এই সময়ে। এমনকি মেরিল-প্রথম আলো পুরস্কার এর মত অনেক বেসরকারী অনুষ্ঠানেও দাওয়াত দেওয়া হয়নি’।

মনির খানকে হয়রানি করা হয়েছে জানিয়ে আরও লেখেন, ‘আমার নামে ১০টি ককটেল বিস্ফোরণ, গাড়ী ভাঙচুর, নাশকতার মত মিথ্যা, হাস্যকর রাজনৈতিক মামলা দিয়ে হয়রানি করা হয়েছে’।

এই গায়কের প্রশ্ন রেখে আরও লেখেন, ‘কি অপরাধ ছিল আমার? হয়তো ভিন্ন মতের মানুষ ছিলাম, এটাই ছিল আমার অপরাধ। কখনো বলিনি আমি। ছাত্র ও তরুণ সমাজের আত্মত্যাগ ও আন্দোলনের মাধ্যমে দেশে এখন বাক স্বাধীনতার নতুন সূর্য উদিত হয়েছে,তাই বল্লাম। শিল্প-সংস্কৃতি চর্চায় কোন বাঁধা বা দেয়াল থাকতে নেই। শিল্পীর কন্ঠকে রোধ করতে নেই’।

পরিশেষে তিনি লেখেন, ‘আশা করি স্বাধীনতার এই নতুন সূর্যের আলোয় নতুন করে পাখা মেলবে শিল্প-সংস্কৃতি’।

সর্বশেষ খবর