Homeজীবনধারাদিনটি বাঁ-হাতিদের

দিনটি বাঁ-হাতিদের

আজ আন্তর্জাতিক বাঁ-হাতি দিবস। এই দিবসটি প্রতি বছর ১৩ আগস্ট বাঁহাতি ব্যক্তিদের স্বতন্ত্রতা এবং পার্থক্য উদযাপন করার জন্য পালন করা হয়। লেফট হ্যান্ডার্স ইন্টারন্যাশনাল, ইনকর্পোরেটের প্রতিষ্ঠাতা ডিন আর ক্যাম্পবেল কর্তৃক ১৯৭৬ সালে প্রথম দিবসটি পালিত হয়।

এটি প্রধানত ডানহাতি বিশ্বে বাম-হাতি হওয়ার সুবিধা এবং অসুবিধা সম্পর্কে সচেতনতা বাড়াতে আন্তর্জাতিক বাঁ-হাতি দিবসের প্রবর্তন করা হয়। এটি বাঁ-হাতি মানুষের স্বতন্ত্রতা এবং পার্থক্য নির্দেশ করে, যারা বিশ্বের জনসংখ্যার সাত থেকে দশ শতাংশ।

এই দিনটি বাঁ-হাতিদের মুখোমুখি হওয়া সমস্যাগুলোর বিষয়েও সচেতনতা ছড়িয়ে দেয়, যেমন বাঁ-হাতি শিশুদের জন্য বিশেষ চাহিদার গুরুত্ব এবং বাঁ-হাতিদের সিজোফ্রেনিয়া হওয়ার সম্ভাবনা ইত্যাদি।

গবেষণা প্রতিবেদন অনুযায়ী, বিশ্বে ৯-২০ শতাংশ মানুষ বাঁহাতি। ইউরোপের ১৭টি দেশের মানুষের লেখার অভ্যাস পর্যবেক্ষণ করে এক গবেষণায় বলা হয়, ২.৫-১২.৮ শতাংশ মানুষ বাঁ-হাতে লেখেন। আরেক গবেষণা অনুসারে, বিশ্বে নারীদের তুলনায় পুরুষ বাঁ-হাতির সংখ্যা বেশি।

আরেক গবেষণা অনুসারে, জন্মগ্রহণের সময় শতকরা ৭৫ ভাগ শিশুই বাঁহাতি হওয়ার বৈশিষ্ট্য নিয়ে জন্মায়। তবে পরবর্তী সময়ে পরিবেশ ও জীবনযাপন পদ্ধতি মিলিয়ে শিশু ডানহাতিতে পরিণত হয়।

সর্বশেষ খবর