Homeআন্তর্জাতিকইসরায়েলে হামলা না চালাতে ইরানকে অনুরোধ ব্রিটিশ প্রধানমন্ত্রীর

ইসরায়েলে হামলা না চালাতে ইরানকে অনুরোধ ব্রিটিশ প্রধানমন্ত্রীর

ইসরায়েলে হামলা না চালাতে ইরানের নতুন প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী স্যার কিয়ার স্টারমার। এক ফোন কলে তিনি ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানকে আহ্বান জানান।

সম্প্রতি ইরানে হামাস প্রধান ইসমাইল হানিয়া নিহত হয়েছেন। এই হামলা ও হত্যাকাণ্ডের জন্য হামাস ও ইরান ইসরায়েলকে দায়ী করেছে।

এবং ইরান পালটা আক্রমণের হুমকি দিয়েছেন। এই ঘটনায় ইরান ও ইসরায়েলের মধ্যে বড় ধরনের সংঘাতের শঙ্কা সৃষ্টি হয়েছে। এমন অবস্থায় ইসরায়েলে হামলা না চালাতে ইরানকে অনুরোধ করেছে যুক্তরাজ্যর প্রধানমন্ত্রী।
ইরানের নতুন প্রেসিডেন্টের সঙ্গে এক ফোনকলে এই অনুরোধ জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। মঙ্গলবার (১৩ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী স্যার কিয়ার স্টারমার ইরানের নতুন প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপের সময় ইসরায়েলের ওপর হামলা করা থেকে ইরানকে ‘বিরত’ থাকার আহ্বান জানিয়েছেন বলে উল্লেখ করেছে প্রতিবেদনটি।

বিবিসির তথ্য অনুযায়ী, ২০২১ সালের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী এবং ইরানের প্রেসিডেন্টের মধ্যে প্রথম ফোনকল এটি। এর আগে ২০২১ সালের মার্চে তৎকালীন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সাথে ফোনে কথা বলেছিলেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। উভয় দেশের সরকারপ্রধানের মধ্যে ৩০ মিনিটের আলোচনা হয় ফোনকলে।

এর আগে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি এবং জার্মানির সাথে একটি যৌথ বিবৃতি দিয়েছিল যুক্তরাজ্য। এই বিবৃতিতে ইরানকে ইসরায়েলের ওপর হামলার হুমকি বন্ধ করার আহ্বান জানানো হয়েছে।

ইসরায়েলের বিরুদ্ধে সামরিক হামলার চলমান হুমকি প্রত্যাহার করতে এবং এই ধরনের হামলা হলে আঞ্চলিক নিরাপত্তার জন্য গুরুতর পরিণতি নিয়ে আলোচনা করার আহ্বান জানানো হয়েছিল ওই বিবৃতিতে।

সর্বশেষ খবর