Homeআন্তর্জাতিকভারতজুড়ে চিকিৎসকদের কর্মবিরতি

ভারতজুড়ে চিকিৎসকদের কর্মবিরতি

পশ্চিমবঙ্গের আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে ভারতজুড়ে কর্মবিরতি পালন করছেন দেশটির চিকিৎসকরা। মঙ্গলবার (১৩ আগস্ট) হাসপাতালগুলোতে শুধু জরুরি চিকিৎসা দিচ্ছেন তারা।

এর আগে সোমবার (১২ আগস্ট) চিকিৎসকদের সংগঠন দ্য ফেডারেশন অব রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন (ফোরডা) হাসপাতালগুলোতে কর্মবিরতির ঘোষণা দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডাকে চিঠি পাঠিয়েছে।

ওই চিঠিতে কলকাতায় জুনিয়র চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনাকে ‘ভারতের আবাসিক চিকিৎসা কর্মকর্তা সম্প্রদায়ের ইতিহাসে সবচেয়ে কলঙ্কিত অধ্যায়’ হিসেবে অভিহিত করা হয়। একইসঙ্গে বিক্ষোভরত চিকিৎসকদের ওপর যেন কোনো ধরনের দমন-পীড়ন চালানো না হয় এবং এই অপরাধের বিচারে যেন দ্রুত পদক্ষেপ নেয়া হয়, সেই দাবিও জানায় সংগঠনটি।

চিকিৎসক সংগঠনের আরেক দাবি হলো- স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য নিরাপত্তা প্রোটোকল চালু। তাদের দাবি, কেন্দ্রীয় সরকারকে সব স্বাস্থ্যসেবা কর্মীদের সুরক্ষিত রাখার জন্য একটি বিশেষ প্রটোকল চালু করতে হবে।

এদিকে কর্মবিরতির ফলে কলকাতার বেশিরভাগ হাসপাতালের কার্যক্রম বিঘ্নিত হয়েছে। অসংখ্য রোগী ও তাদের আত্মীয়স্বজন বিক্ষোভের কারণে বিপাকে পড়েছেন।

অন্যদিকে, উত্তর প্রদেশের লখনৌতে বিক্ষোভরত চিকিৎসকরা কিং জর্জ মেডিকাল বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে তালা দিয়ে দেয়। এ সময় রোগী ও তাদের আত্মীয়রা দরজায় ধাক্কা দিয়ে তাদেরকে চিকিৎসা দেয়ার দাবি জানান।

এছাড়া মুম্বাইয়ের জেজে হাসপাতাল, সিওন হাসপাতাল, নায়ের হাসপাতাল ও কিং এডওয়ার্ড মেমোরিয়াল হাসপাতালসহ বেশ কয়েকটি হাসপাতাল বিক্ষোভে যোগ দিয়েছে।

দিল্লির এআইআইএমএস হাসপাতালে শল্যচিকিৎসার সংখ্যা ৮০ শতাংশ কমেছে। রোগী ভর্তির হার কমেছে ৩৫ শতাংশ। পিটিআই জানিয়েছে, কলকাতার ঘটনাকে ঘিরে এই হাসপাতালের চিকিৎসকরাও কর্মবিরতি পালন করছেন। তবে হাসপাতাল কর্তৃপক্ষ প্রজ্ঞাপন জারি করে চিকিৎসকদের কাজে ফেরার নির্দেশ দিয়েছে। কারণ হিসেবে হাইকোর্টের একটি রায়ের বরাত দিয়ে বলা হয়েছে, হাসপাতাল প্রাঙ্গণে চিকিৎসকরা বিক্ষোভ করতে পারেন না।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (৮ আগস্ট) রাতে ট্রেইনি হিসেবে দায়িত্বে ছিলেন ওই চিকিৎসক। দিবাগত রাত ২টায় বাইরে থেকে খাবার এনে নৈশভোজ সারেন আরও দুই বন্ধুর সঙ্গে। এরপর তিনি জরুরি বিভাগ ভবনের চারতলার একটি সেমিনার কক্ষে বিশ্রাম নিতে যান। পরদিন শুক্রবার সকাল ৮টা নাগাদ তার নিথর দেহ দেখতে পান হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মীরা।

পরে হাসপাতাল কর্তৃপক্ষ ওই ছাত্রীর বাড়িতে ফোনে খবর দিয়ে জানায়, তিনি আত্মহত্যা করেছেন। এ খবর ছড়িয়ে পড়লে ছুটে আসেন হাসপাতালের জুনিয়র-সিনিয়র চিকিৎসকরা। তারা অর্ধনগ্ন মরদেহ দেখে অভিযোগ করেন, তাকে হত্যা করা হয়েছে। এরপর এ ঘটনায় দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়।

Exit mobile version