Homeবাংলাদেশবাংলাদেশ যুক্ত হচ্ছে নতুন ব্যবস্থায়

বাংলাদেশ যুক্ত হচ্ছে নতুন ব্যবস্থায়

ব্যাপক বিক্ষোভ ও বিক্ষোভের প্রতিক্রিয়া হিসেবে শেখ হাসিনার পতন বাংলাদেশের পরিস্থিতি বদলে দিয়েছে। প্রত্যাশিতভাবে বাংলাদেশের এই পরিবর্তন ভারতের উপর প্রভাব ফেলবে, যেটি উত্তর পূর্ব বরাবর বাংলাদেশের সাথে ৪০০০ কিলোমিটার সীমান্ত ভাগ করছে।

ভারতের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল শেখ হাসিনা সরকারের। গত ১৫ বছরে নিরাপত্তা, সংযোগ, বাণিজ্য এবং জনগণের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে অভূতপূর্ব সমন্বয় অর্জনের জন্য কাজ করেছে দুই দেশ।

ভারতের পক্ষ থেকে বাংলাদেশের উন্নয়নে বিনিয়োগ করা হয়েছে। যার মধ্যে ১০ বিলিয়ন মার্কিন ডলারের সফট লোন রয়েছে যা যে কোনো একক উন্নয়ন অংশীদারের জন্য সর্বাধিক পরিমাণ ঋণ। এসবই দুই দেশের পারস্পরিক স্বার্থে কাজ করেছে। শেখ হাসিনার সরকার ১৯৭১ সালের চেতনাকেও পুনরুজ্জীবিত করেছিল, যখন ভারতীয় ও বাংলাদেশী বাহিনী যৌথভাবে গণহত্যাকারী পাকিস্তানি সেনাবাহিনী থেকে দেশকে মুক্ত করেছিল এবং একটি ধর্মনিরপেক্ষ সংস্কৃতির উপর জোর দিয়েছিল যা সাম্প্রদায়িক সম্প্রীতিকে উন্নত করেছিল।

শেখ হাসিনার সরকার দেড় দশকের রাজনৈতিক স্থিতিশীলতা, উচ্চ প্রবৃদ্ধি, অভূতপূর্ব উন্নয়ন এবং জীবনযাত্রার মান বৃদ্ধির জন্য কাজ করেছে করেছে যা বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের অবস্থানে নিয়ে গেছে। তা সত্ত্বেও, জনগণের অসন্তোষ এবং পরিবর্তনের আন্দোলনের পরিপ্রেক্ষিতে সরকারের পতন ঘটে।

এটা স্পষ্ট করা দরকার যে শেখ হাসিনা সরকারের পতন ভারতের সাথে ঘনিষ্ঠতার জন্য নয়, বরং ক্ষমতা ধরে রাখার জন্য কর্তৃত্ববাদী শাসনের উপর নির্ভরশীলতা, গণতন্ত্রের বিপর্যয়, দুর্নীতি, স্বজনপ্রীতি এবং অব্যবস্থাপনা, কোভিড- ১৯ মহামারী এবং ইউক্রেন সংঘাত সরকার পতনের সাথে জড়িত। ভারতের সাথে শেখ হাসিনার ঘনিষ্ঠতাকে তার পতনের জন্য দায়ী বলে ভুল ব্যাখ্যা করা হয়েছিল।

বরং সাবেক বাংলাদেশ সরকার ক্ষমতায় থাকার জন্য আরও নরম পন্থা নিলে ভারত পছন্দ করত। ভারতের জন্য চ্যালেঞ্জ হাসিনার বিরুদ্ধে গণঅভ্যুত্থানে মনে হয়েছে বিক্ষোভকারীরা শিশুটিকে গোসলের পানি দিয়ে বের করে দিয়েছে।

আইন-শৃঙ্খলা বা স্থিতিশীল প্রশাসন ছাড়া এক সপ্তাহ, একটি অন্তর্বর্তীকালীন উপদেষ্টা পরিষদের শপথ গ্রহণ সত্ত্বেও, সামনে কেবল অনিশ্চয়তা রয়েছে। জনসম্পদ ধ্বংস, ভাংচুর, লুটপাট, ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ ক্যাডার এবং সংখ্যালঘুদের উপর হামলার মতো বিষয় ছাত্রদের কাজ নয়, বরং আন্দোলনে অনুপ্রবেশকারী ছায়া শক্তির কাজ বলে মনে হয়। একটি হতাশাগ্রস্ত পুলিশ বাহিনী, যেটি সহিংসতায় ৪২ জন অফিসারকে হারিয়েছে বলে জানা গেছে, তারা অনিচ্ছাকৃতভাবে সোমবার কাজে ফিরে এসেছে, এবং আগে তারা বলেছিল তাদের নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত তারা কাজ করবে না। অন্যদিকে বাংলাদেশ সেনাবাহিনীকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে অনাগ্রহী বলে মনে হচ্ছে, বরং তারা সাইডলাইন থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পছন্দ করছে।

নবনিযুক্ত প্রধান উপদেষ্টা, নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূস, সহিংসতা বন্ধ এবং শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য আন্তরিক আবেদন করেছেন। তিনি জড়িতদের বাংলাদেশে আটকে পড়া হিন্দু ও অন্যান্য সংখ্যালঘুদের বিরুদ্ধে হামলা বন্ধ করার আহ্বান জানিয়েছেন। কিন্তু দেশটি কোন দিকে যাচ্ছে এবং ক্ষমতার ভার কে নিয়ন্ত্রণ করছে তা নিয়ে অনিশ্চয়তা রয়ে গেছে—এমন খবর রয়েছে যে বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এবং কট্টরপন্থী, পাকিস্তানপন্থী জামায়াত-ই-ইসলামী নতুন ব্যবস্থায় পর্দার আড়ালে প্রভাবশালী ভূমিকা পালন করছে।

খুব সীমিত বিকল্পের ভিতরে, খারাপ পরিস্থিতির মধ্যে ভারতকে সেরা সিদ্ধান্ত নিতে হবে। ভারতের সিদ্ধান্তকে অবশ্যই বাংলাদেশে যারা ক্ষমতায় আছে বা যারা ক্ষমতার পিছন আছে তাদের সাথে জড়িত থাকতে হবে।

ভারতের অগ্রাধিকার ভারতের দুটি মূল উদ্বেগ রয়েছে: বাংলাদেশের ভূখণ্ড তার স্বার্থের জন্য বিপজ্জনক কোনো উপায়ে ব্যবহার না করা এবং বাংলাদেশের হিন্দু ও অন্যান্য সংখ্যালঘুদের নিরাপত্তা ও সুরক্ষা, যেমনটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার অভিনন্দন বার্তায় প্রধান উপদেষ্টা ইউনুসকে জানিয়েছেন।

উভয় দেশের জন্য, পারস্পরিক সুবিধার জন্য বাণিজ্য, সংযোগ এবং উন্নয়নমূলক সম্পর্ক বৃদ্ধিতে কাজ চালিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ। ভারতকে স্পষ্ট করতে হবে যে এটি পক্ষপাতমূলক স্বার্থ অনুসরণ করে না এবং এর অগ্রাধিকার তার নিকটবর্তী প্রতিবেশীর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখা।

শান্তি ও নিরাপত্তা পুনরুদ্ধার এবং অর্থনীতিকে স্থিতিশীল করার প্রয়োজনীয়তা সহ মূল অগ্রাধিকারগুলিকে সমর্থন করে নতুন সরকারের সাথে নতুন পদক্ষেপে শুরু করার সম্ভাবনা রয়েছে। বিক্ষোভের পিছনে অন্তর্নিহিত বিষয়গুলির মধ্যে ব্যাপক মুদ্রাস্ফীতি এবং একটি বৈদেশিক মুদ্রার সংকট ছিল। নতুন অনির্বাচিত প্রশাসনকে জনগণের মধ্যে সমর্থনের আভাস পেতে এই উদ্বেগের সমাধান করতে দ্রুত কাজ করতে হবে।

অন্তর্বর্তীকালীন বাংলাদেশ সরকারকে ভারত থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি করতে এবং মুদ্রাস্ফীতির চাপ উপশম করতে ভারত রুপি ঋণ বাড়ানোর প্রস্তাব দিতে পারে।

এছাড়া অনুদানের ভিত্তিতে বাংলাদেশে কিছু প্রকল্প গ্রহণ করতে পারে; ছাত্র নেতাদের সাথে রাজনৈতিক কথোপকথন করতে পারে।

এখানে গুরুত্বপূর্ণ বিষয় হল যে উভয় দেশেরই সবকিছু হারানোর সম্ভবনা আছে যদি তারা জয়ের মানসিকতা নিয়ে সামনে আগাতে চায়।

সর্বশেষ খবর