Homeসারা দেশঢাকাশিক্ষার্থীরা না থাকায় আগের চিত্র মিরপুরের সড়কে

শিক্ষার্থীরা না থাকায় আগের চিত্র মিরপুরের সড়কে

শেখ হাসিনা সরকার পতনের পর রাজধানীসহ দেশের সবখানে সড়ক নিয়ন্ত্রণে নেমে পড়েন শিক্ষার্থীরা। গত কয়েক দিন ট্রাফিকের দায়িত্ব পালনের পর সোমবার (১২ আগস্ট) রাজধানীর মিরপুর-১০ নম্বর গোল চত্বরের ট্রাফিক নিয়ন্ত্রণে অল্পসংখ্যক শিক্ষার্থী এবং আনসার সদস্যদের দেখা যায়। ফলে আগের চিত্র ফিরে এসেছে ট্রাফিক সিস্টেমে।

সরেজমিনে রাজধানীর মিরপুর-১০ নম্বর গোল চত্বরের শাহ আলী মার্কেটের সামনে যত্রতত্র গাড়ি দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এতে বাসের পেছনে রিকশা ও সিএনজি অটোরিকশা আটকা পড়ে। পাশেই মোটরসাইকেল নিয়ে অবস্থান নিতে দেখা যায় চালকদের।

এ সময় সেখানে শিক্ষার্থীদের খুব একটা দেখা পাওয়া যায়নি। দেখা যায়নি আনসার সদস্যদেরও। এমনকি ঢাকাসহ দেশের কয়েক জায়গায় ট্রাফিক পুলিশ সড়কে দায়িত্ব পালন করা শুরু করলেও মিরপুরে এখনও আসেননি তারা।

শুধু মিরপুর-১০ নম্বর গোল চত্বরই নয়, কাজীপাড়া-শেওড়াপাড়া বাস স্টেশনেও দেখা যায় এমন চিত্র। দীর্ঘ সময় ধরে বাস দাঁড়িয়ে আছে নির্ধারিত স্টপেজের বাইরে। ডেকে ডেকে যাত্রী তোলা হচ্ছে। সড়কের মাঝখানে হুট করে গাড়ি থামিয়েও তোলা হচ্ছে যাত্রী।

এ বিষয়ে গাড়ির হেলপারের সঙ্গে কথা বললে সময় সংবাদকে তিনি জানান, অনেকদিন তো নিয়ম মানছি। শিক্ষার্থীরা নেই তাই একটু যাত্রী উঠাইতে পারতেছি। অন্য সময় খালি গাড়ি টান দেয়া লাগতো। আমাদেরও খাইতে হবে।

আপনারা ট্রাফিক আইন না মানলে তাহলে এতো কষ্ট করে এতো নিয়ম কানুন করে লাভটা হলো কী- এমন প্রশ্নে তিনি বলেন, ‘আমরা তো একলা না ভাই। অন্য গাড়িও তো নিয়ম মানছে না। আমি একা নিয়ম মানলে তো বইসা থাকতে হইবো। সবাই মানলে আমিও মানতাম।’

মূলত মিরপুর-১০ নম্বর গোল চত্বর, কাজীপাড়া, শেওড়াপাড়া এলাকায় যেভাবে ছড়িয়ে ছিটিয়ে বিভিন্ন পয়েন্টে শিক্ষার্থীরা অবস্থান নিয়ে ট্রাফিক কন্ট্রোল করতো আজকে তাদের উপস্থিতি না থাকায় আগের মতোই গাড়ি চালাচ্ছেন চালাকরা। নিয়ম ভাঙছেন রিকশা ও সিএনজি চালকরা। যাত্রীরাও জেব্রা ক্রসিং দিয়ে বা ফুটওভার ব্রিজ দিয়ে তেমনটা রাস্তা পার হচ্ছেন না। সড়কের মাঝখান দিয়েই তাদের অনেককে রাস্তা পার হতে দেখা গেছে।

এ সময় রাস্তা পার হওয়া এক যাত্রীর সঙ্গে কথা হয়। তিনি বলেন, ‘আমার একটু তাড়া ছিল, তাই ওভারব্রিজ দিয়ে না উঠে এভাবে আসছি। তাড়া না থাকলে নিয়ম মেনেই আসতাম। আসলে সব সময় তো নিয়ম মানা যায় না।’

শিক্ষার্থীরা থাকলে কী এভাবে রাস্তা পার হতে পারতেন জিজ্ঞেস করলে তিনি বলেন, ‘তা হয়তো পারতাম না। ওরা অনেক কড়া। যতই তাড়া থাকুক ওভারব্রিজ দিয়েই উঠে যেতে হতো।’

এমন চিত্র দেখা গেছে মিরপুর থেকে কারওয়ানবাজার সড়ক রুটের অনেক জায়গাতেই। তবে আগারগাঁও, খামারবাড়ি, ফার্মগেট এলাকায় ট্রাফিক নিয়ন্ত্রণে পুলিশকে দেখা গেলেও তাদের জোরালো অবস্থান দেখা যায়নি।

ছাত্র আন্দোলনের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে ট্রাফিক পুলিশসহ সব ইউনিটের পুলিশ সদস্য জীবনের নিরাপত্তার শঙ্কায় কর্মবিরতীতে চলে যান। এরপর থেকে সড়কে শৃঙ্খলায় নেমে পড়েন শিক্ষার্থীরা।

Exit mobile version