Homeবাংলাদেশদুর্নীতি দূর করতে ব্যবসায়ীদের সোচ্চার হওয়ার ডাক

দুর্নীতি দূর করতে ব্যবসায়ীদের সোচ্চার হওয়ার ডাক

সরাকরের বিভিন্ন স্তরে দুর্নীতি দূর করতে ব্যবসায়ীদের সব সময় সোচ্চার থাকার আহ্বান জানিয়েছেন রফতানিমুখী শিল্পখাতের ব্যবসায়ীরা। স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের লক্ষ্য কতোটা সঠিক তথ্যে সাজানো হয়েছে, তা জানানোর জন্য শ্বেতপত্র প্রকাশের পাশাপাশি অর্থনীতির বৃহত্তর স্বার্থে জাতীয় রাজস্ব বোর্ডেকে (এনবিআর) ঢেলে সাজানোর দাবি জানান তারা। এছাড়া, অন্তর্বর্তীকালীন সরকারকে দ্রুত জনপ্রতিনিধিত্ব সরকার ব্যবস্থা ফিরিয়ে দেয়ারও দাবি তাদের।

সোমবার (১২ আগস্ট) রাজধানীর একটি হোটেলে জাতীয় রফতানির ধারা অব্যাহত রাখতে তৈরি পোশাকসহ দেশের প্রায় সব রফতানিমুখী শিল্প খাতের উদ্যোক্তাদের সমন্বয়ে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

এতে এনবিআরকে ঢেলে সাজানোর দাবি ছাড়াও সর্বস্তরে দুনীতির বিরুদ্ধে ব্যবসায়ী মহলকে অবস্থান নেয়ার আহ্বান জানায় বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) ও বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।

বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, ‘সরকারি-বেসরকারি পর্যায়ে যেখানেই হোক দুর্নীতির লাগাম টানতে অন্তর্বর্তীকালীন সরকারকে আমরা সহযোগিতা করব।’

সভায় ব্যবসা-বাণিজ্যের স্বার্থে দলীয় স্বার্থের ঊর্ধ্বে উঠে অর্থনীতি ও রাজনীতিকে আলাদা করেই সম্মিলভাবে কাজ করার তাগিদ দেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টু।

তিনি বলেন, জনগণের সরকার বেশি দিন না থাকলেও নতুন করে দুর্নীতি শুরু হয়। তাই অন্তর্বর্তীকালীন সরকারকে যত দ্রুত সম্ভব জনপ্রতিনিধিত্বমূলক সরকার ব্যবস্থা ফিরিয়ে দিতে হবে।

এছাড়া, এনবিআর কর্মকর্তা মতিউর রহমানসহ স্বার্থান্বেষী যে মহল তৈরি হয়েছে, তা নিজেদের কর্মফল বলে মন্তব্য করেন আবদুল আউয়াল মিন্টু।

শ্রমিক-কর্মচারীদের বেতন ও শিল্পের স্বার্থে দুমাসের জন্য সহজ শর্তে ঋণের ব্যবস্থা করারও দাবি জানানো হয় মতবিনিময় সভায়।

Exit mobile version