Homeঅপরাধফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ সরিয়ে দিলো ছাত্ররা

ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ সরিয়ে দিলো ছাত্ররা

মেয়াদোত্তীর্ণ ওষুধে সয়লাব ছিল ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরের ছয়ফুল্লাকান্দি বাজার। কারো কোনো দৃষ্টিই ছিল না স্বাস্থ্য সুরক্ষার এই বিষয়টি নিয়ে। তবে এবার মাঠে নেমেছে বৈষম্যবিরোধী শিক্ষার্থীরা। ফার্মেসী থেকে ওষুধের মেয়াদোত্তীর্ণ তারিখ দেখে তা সরিয়ে দিয়েছে তারা। ভবিষ্যতে যেন কোনো মেয়াদোত্তীর্ন ওষুধ না থাকে এ বিষয়ে হুঁশিয়ারি দেয় শিক্ষার্থীরা।

রোববার (১১ আগস্ট) বিকেল থেকে শুরু হয় তাদের এই কার্যক্রম চলে সোমবার (১২ আগস্ট) পর্যন্ত।

শিক্ষার্থীরা জানান, বাজারের মেয়াদোত্তীর্ণ ওষুধ নিয়ে কারো কোনো নজর ছিল না। কিন্তু বিষয়টি যেহেতু আমাদের স্বাস্থ্যের মতো একটি স্পর্শকাতর বিষয়ের সাথে জড়িত তাই আমরা এই দিকটিতে নজর দিয়েছে। প্রতিনিয়ত কত মানুষ মেয়াদহীন ওষুধের কারণে শারীরিক জটিলতায় পড়ে। অনেকের মৃত্যু পর্যন্ত হয়। এমন অবস্থা আর চলতে দেয়া যায় না। তাই তারা বাজারে নেমেছেন।

মোহাম্মদ মাইনউদ্দিন নামে এক শিক্ষার্থী বলেন, ‘আমরা নিজেদের সুরক্ষার জন্য রাস্তায় নেমেছি। অনেকদিন ধরে ওষুধের সিন্ডিকেট চললেও কেউ কোনো কথা বলেনি। বিষয়টি আমাদের খুব ব্যথিত করে। এখন দোকান থেকে খুঁজে খুঁজে মেয়াদোত্তীর্ণ ওষুধ বের করেছি। এগুলো যাতে আর দোকানে না থাকে সেই ব্যবস্থাপনাই করেছি। আর কোনো মানুষ যাতে ক্ষতিগ্রস্ত না হয় এই ওষুধের কারণে সেটাই আমাদের চাওয়া।’

দ্রুত প্রশাসনের সহায়তায় উপজেলার অন্যান্য বাজারেরও অভিযান চলবে বলে জানান তিনি।

শিক্ষার্থীদের এমন কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছে এলাকাবাসী। তারা বলছেন, শিক্ষার্থীরা বেশ সাহসিকতার সাথে সব অন্যায় আর অনায্যের বিরুদ্ধে কথা বলছেন। স্বাস্থ্যসেবার দিকেও গুরুত্ব দিয়েছেন তারা। ফার্মেসিতে শিক্ষার্থীদের এমন অভিযান সত্যিই প্রশংসার।

Exit mobile version