Homeআন্তর্জাতিকযুদ্ধের প্রস্তুতি নিতে সামরিক মহড়া চালাচ্ছে আইআরজিসি

যুদ্ধের প্রস্তুতি নিতে সামরিক মহড়া চালাচ্ছে আইআরজিসি

যুদ্ধের প্রস্তুতি নিতে সামরিক মহড়া শুরু করেছে ইরানের রেভ্যুলোশনারি গার্ড কোর ( আইআরজিসি)। শুক্রবার ( ৯ আগস্ট) দেশের পশ্চিমাঞ্চলে শুরু হয়েছে এই মহড়া। চলবে মঙ্গলবার পর্যন্ত। রোববার ( ১১ আগস্ট) ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনা এ ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সশস্ত্র বাহিনীর একজন কর্মকর্তা ইরনাকে জানিয়েছেন, ‘যুদ্ধের প্রস্তুতি ও সতর্কতা বাড়াতে ইরাকের সীমান্তের কাছে পশ্চিমাঞ্চলীয় কেরমানশাহ প্রদেশে এই সামরিক এই মহড়া শুরু হয়েছে।’

তেহরানে ৩১ জুলাই হামাস প্রধান ইসমাইল হানিয়াকে হত্যার পর ইরান ইসরাইলের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার পর এই মহড়া শুরু করেছে ইরান।

ইরান এবং ফিলিস্তিনি সংগঠন হামাস হানিয়ার হত্যাকাণ্ডের জন্য ইসরাইলকে দায়ী করেছে। যদিও ইসরাইল এই হামলার দায় স্বীকার করেনি বা অস্বীকারও করেনি।

তবে হানিয়ার এই হত্যাকাণ্ডের পর গাজায় ইসরাইল-হামাস যুদ্ধ মধ্যপ্রাচ্যে একটি সর্বাত্মক যুদ্ধের আশংকা বাড়িয়ে দিয়েছে।

শুক্রবার ইরানি গণমাধ্যমের উদ্ধৃতি দিয়ে রেভল্যুশনারি গার্ডের ডেপুটি কমান্ডার আলী ফাদাভি বলেছেন হানিয়া হত্যাকাণ্ডকে কেন্দ্র করে ইসরাইলকে কঠোর শাস্তি দেয়ার নির্দেশ দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। সর্বোচ্চ শক্তি নিয়োগের মাধ্যমে হানিয়া হত্যার প্রতিশোধ নেয়া হবে বলেও জনান তিনি।

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে তেহরানে গিয়েছিলেন ইসমাইল হানিয়া। সেখানে তার অবস্থানকে লক্ষ্য করে একটি ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালালে দেহরক্ষীসহ নিহত হন হানিয়া।

Exit mobile version