Homeখেলাআর্জেন্টিনা-স্পেনের ফিনালিসিমা সূচি নিয়ে ধোঁয়াশা

আর্জেন্টিনা-স্পেনের ফিনালিসিমা সূচি নিয়ে ধোঁয়াশা

২০২৫ আর্জেন্টিনা এবং স্পেনের মধ্যকার ফিনালিসিমার ম্যাচের তারিখ নিয়ে তৈরি হয়েছে জটিলতা। আগামী বছর ফিফা ক্লাব বিশ্বকাপের আগে কিংবা পরে রোমাঞ্চকর এ ম্যাচ আয়োজন হওয়ার কথা থাকলেও সে তারিখ ঠিক করতে পারছেনা আয়োজকরা। কারণ এ সময়ে ফুটবলের বেশ কিছু গুরুত্বপূর্ণ ইভেন্টের সময়-সূচি আগেই নির্ধারণ করা হয়েছে, তাই তারিখ নিয়ে সৃষ্টি হয়েছে জটিলতা। দুই মহাদেশের চ্যাম্পিয়নদের মধ্যে লড়াই দেখতে সূচি নির্ধারণ করতে কনমেবল ও উয়েফার কাছে দাবি ফুটবল ভক্তদের।

ফুটবলে কোন দল বেশি শক্তিশালী তা নিয়ে সমর্থকদের মাঝে বাকবিতন্ডা চলে প্রায় সময়। আর সে লড়াইটা যদি হয় সমানে সমানে তাহলে তো আলাদা উন্মাদনা কাজ করে ফুটবল ভক্তদের মাঝে। ঠিক তেমনই এক শক্তি পরীক্ষার আসর ফিনালিসিমা।

প্রথমবার ১৯৮৫ সালে দুই মহাদেশের চ্যাম্পিয়নদের নিয়ে ফিনালিসিমা আয়োজন করা হয়। ১৯৯৩ সালে এই ইভেন্ট বন্ধ হয়ে গেলে পরবর্তীতে আবার ২০২২ সালে কনমেবল ও উয়েফার সম্মতিতে আয়োজন করা হয় ফিনালিসিমা। চলতি বছর একই সময়ে আয়োজন হয়েছে ফুটবলের দুই মহা আসর কোপা এবং ইউরো। যেখানে ইংল্যান্ডকে হারিয়ে ইউরো চ্যাম্পিয়ন হয়েছে স্পেন এবং কলম্বিয়াকে হারিয়ে কোপা জিতেছে আর্জেন্টিনা। এবার দুই চ্যাম্পিয়ন দলের ফিনিলিসিমায় মুখোমুখি হওয়ার পালা। যা নিয়ে আগ্রহের কমতি নেই ফুটবল ভক্তদের মাঝে। তবে এখন পর্যন্ত আর্জেন্টিনা-স্পেনের এই হাইভোল্টেজ ম্যাচের তারিখ নিয়ে আছে ধোঁয়াশা।

আর্জেন্টাইন এক সূত্র থেকে সূচির এই জটিলতার কথা প্রকাশ করা হয়েছে। ২০২৫ ফিনালিসিমার সূচি নিয়ে যে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি সে বিষয়টি সেখানে স্পষ্ট করা হয়। কারণ ম্যাচটি মাঠে গড়ানোর জন্য এখনো উপযুক্ত তারিখ পাচ্ছেনা আয়োজকরা। লম্বা বিরতির পর শুরু হতে যাচ্ছে ক্লাব ফুটবলের নতুন মৌসুম। এছাড়া বিশ্বকাপ বাছাইপর্ব ও উয়েফা নেশনস লিগের মতো গুরুত্বপূর্ণ ইভেন্টের সময় সূচি আগেই নির্ধারণ করা হয়েছে। যার ফলে ফিনালিসিমার ম্যাচের সূচি নির্ধারণের জন্য জটিলতা সৃষ্টি হয়েছে।

২০২৫ সালের মাঝামাঝি সময়ে ফিনালিসিমার তৃতীয় আসর মাঠে গড়ানোর কথা ছিলো। সে বছর ১৫ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত আয়োজিত হবে ফিফা ক্লাব বিশ্বকাপ। এ টুর্নামেন্টের আগে বা পরেই ফিনালিসিমা আয়োজিত হওয়ার কথা থাকলেও বিষয়টি এখন অনিশ্চিত। ফিনালিসিমার গেল আসর আয়োজন করেছিল ইংল্যান্ড। সেবার ইতালিকে হারিয়ে শিরোপা জেতে আর্জেন্টিনা। দুই মহাদেশের চ্যাম্পিয়নের মধ্যে কোন দল সেরা তা নিয়েই বাড়তি রোমাঞ্চ থাকে ফুটবল ভক্তদের মাঝে।

এবার ব্যস্ত সূচির কারণে তৈরি হয়েছে জটিলতা। সামনে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ রয়েছে আর্জেন্টিনার। একই সময়ে স্প্যানিশরা ব্যস্ত থাকবে উয়েফা নেশনস লিগ ও বিশ্বকাপ বাছাইয়ের খেলায়। এতে ২০২৬ সাল পর্যন্ত খুব একটা ফাঁকা সময় নেই দু-দলের সামনে। এদিকে, একের পর এক টানা খেলার ব্যস্ততায় ফুটবলারদের ফিটনেস নিয়ে ভাবতে হচ্ছে জাতীয় দল ও ক্লাবগুলোর। শেষ পর্যন্ত কনমেবল ও উয়েফার নির্দেশনায় আয়োজন হবে এই রোমাঞ্চকর ম্যাচ এমনটাই চাওয়া সমর্থকদের।

Exit mobile version