Homeআন্তর্জাতিকগাজার স্কুলে ইসরাইলের হামলা নিয়ে যা বললেন কামালা হ্যারিস

গাজার স্কুলে ইসরাইলের হামলা নিয়ে যা বললেন কামালা হ্যারিস

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় একটি স্কুলে ইসরাইলি বিমান হামলার বহু বেসামরিক নাগরিক নিহতের ঘটনায় নিন্দা জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক প্রার্থী কামালা হ্যারিস। বলেছেন, ‘অনেক বেসামরিক মানুষ’ মারা গেছে।

গত শনিবার (১০ আগস্ট) গাজা শহরের একটি স্কুলে দুই হাজার পাউন্ডের (একেকটি) তিনটি বোমা ফেলে ইসরাইল। এতে ওই স্কুলে অবস্থান নেয়া শতাধিক মানুষ নিহত হন। ইসরাইলি আগ্রাসনে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা স্কুলটিতে আশ্রয় নিয়েছিলেন।

ভয়াবহ এই হামলার ঘটনায় জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নসহ বহু দেশ ইসরাইলের নিন্দা জানিয়েছে। এ হামলার বিষয়ে কামালা হ্যারিস বলেছেন, ‘গাজায় আরেকবার বহু বেসামরিক লোকের প্রাণহানি ঘটলো।’ একই সঙ্গে গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা ও জিম্মি মুক্তি বিষয়ে চুক্তি সইয়ের আহ্বান পুনর্ব্যক্ত করেন তিনি।

কামলা আরও বলেন, হামাসকে মোকাবিলা করার অধিকার ইসরাইলের আছে। কিন্তু বেসামরিক লোকজনের প্রাণহানি এড়ানোর গুরুত্বপূর্ণ দায়দায়িত্বও আছে তাদের।

ইসরাইলের সামরিক বাহিনীর মুখপাত্রের দাবি, হামলার শিকার আল–তাবাইন স্কুল হামাস ও ইসলামিক জিহাদের স্থাপনা হিসেবে ব্যবহার হচ্ছিল। তবে তারা এই দাবি নাকচ করে দিয়েছে।

স্কুলে হামলার সমালোচনা করেছে বিভিন্ন পশ্চিমা দেশ ও আঞ্চলিক শক্তি। মিশর বলেছে, এর মধ্য দিয়ে ইসরাইল এটিই দেখাল, গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা বা যুদ্ধ অবসানে তাদের কোনো আগ্রহ নেই।

বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের এমন আরও কয়েকটি আশ্রয়স্থলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে হামলা চালিয়েছে ইসরাইলি সেনাবাহিনী। জাতিসংঘের হিসাব অনুযায়ী, গত ৬ জুলাই পর্যন্ত গাজার ৫৬৪টি স্কুলের মধ্যে ৪৭৭টিতে সরাসরি হামলা চালানো হয়েছে বা সেগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই সময়ের পর থেকে আরও এক ডজনেরও বেশি স্কুলে হামলা চালানো হয়েছে বলে জানা গেছে।

সর্বশেষ খবর