Homeখেলাযে কারণে গোপন রাখা হয়েছিল মেসির সঙ্গে ইয়ামালের ছবি

যে কারণে গোপন রাখা হয়েছিল মেসির সঙ্গে ইয়ামালের ছবি

বর্তমানে স্পেনের সবচেয়ে আলোচিত ফুটবলার লামিন ইয়ামাল। ক্লাব ছাড়িয়ে আন্তর্জাতিক ফুটবল অঙ্গনেও পাদপ্রদীপের আলোয় উঠে এসেছেন তিনি। তবে বেশ কয়েক দিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইয়ামালের একটি ছবি বেশ ভাইরাল হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, শিশু ইয়ামালকে গোসল করাচ্ছেন লিওনেল মেসি। ইয়ামালের বয়স তখন ছিল মাত্র ৬ মাস। তবে এতদিন কেন এই ছবিটি লুকিয়ে রাখা হয়েছিল তার কারণ ইয়ামাল নিজেই এবার জানিয়েছেন।

লামিন ইয়ামালকে গোসল করাচ্ছেন লিওনেল মেসি, এই ছবিটি তোলা হয়েছিল ২০০৭ সালে। পাশে ছিলেন এই বিষ্ময়বালকের মা শেইলা ইবানা। চলতি মাসের শুরুতে ছবিটি প্রকাশ্যে আসে। অল্প সময়ের মধ্যেই ছবিটি নজর কাড়ে ফুটবল বিশ্বের। ইউনিসেফের সঙ্গে যৌথ উদ্যোগে কাতালান পত্রিকা দিয়ারো স্পোর্তের একটি চ্যারিটি ক্যালেন্ডারের জন্য তোলা ছবির মধ্যে এটি একটি। তখন কে জানতো, ১৬ বছর পর সেদিনের সেই ছোট্ট শিশুটি আজ হয়ে উঠবেন আন্তর্জাতিক ফুটবলের অন্যতম একজন তারকা!
ইউরোর প্রথম সেমিফাইনালে গত মঙ্গলবার ফ্রান্সের বিপক্ষে শুরুতেই গোল খেয়ে বসে স্পেন। লামিন ইয়ামাল অবশ্য ফ্রান্সকে সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে দেননি। প্রায় ২৫ গজ দূর থেকে করা অসাধারণ এক গোলে দলকে সমতায় ফেরান তিনি। ১৬ বছর বয়সী খেলোয়াড় হিসেবে ইউরোর প্রথম গোল করার কীর্তও গড়েন তিনি। তাও আবার ইউরোর সেমিফাইনালের মঞ্চে।

তবে ছবির ব্যাপারে ইয়ামাল বলেছেন, ‘ছবিটা তোলার সময় কী হচ্ছিল, ওই বয়সে অবশ্য তা আমার বোঝার কথা নয়। আমার বাবার কাছে ছিল ছবিটা এবং কখনোই সেগুলো প্রকাশ্যে আসেনি। আসলে আমরা চাইনি, মেসির সঙ্গে আমার তুলনা করা হোক। ফুটবলে সবসময়ের সেরার সঙ্গে তুলনা হলে নিশ্চই কেউ বিরক্ত হবে না। কিন্তু এটা আপনার বিপক্ষে যেতে পারে, কারণ তার মতো হওয়া কখনও সম্ভব নয়।’

২০২৩ সালে বার্সেলানার মূল দলে অভিষেকের পর দ্রুতই দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে ওঠেন ইয়ামাল। গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনার হয়ে খেলেছেন ৫০টির বেশি ম্যাচ। ক্লাবে আলো ছড়িয়ে নজর কাড়েন স্পেন জাতীয় দলের কোচ লুইস দে লা ফুয়েন্তেরও। আর চলতি ইউরোয় এই ইয়ামাল স্পেনের আক্রমণের মধ্যমণি হয়ে উঠেছেন। গত মাসে আসরে নিজেদের প্রথম ম্যাচে খেলতে নেমেই টুর্নামেন্টের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড়ের ইতিহাস গড়েন তিনি। সেমিফাইনালে গোল করে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ডও গড়েন লামিন ইয়ামাল।

সর্বশেষ খবর