Homeখেলাফাইনালের আগে ইয়ামালকে নিয়ে জটিলতা, আলোচনায় শ্রম আইন

ফাইনালের আগে ইয়ামালকে নিয়ে জটিলতা, আলোচনায় শ্রম আইন

ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে লামিন ইয়ামালকে পুরো ৯০ মিনিট খেলালে আইনি ঝামেলায় পড়তে পারে স্পেন। জার্মানির শ্রমিক আইন লঙ্ঘন করলে কমপক্ষে ত্রিশ হাজার ইউরো জরিমানা করা হতে পারে বলে জানিয়েছেন দেশটির কর্মসংস্থান বিশেষজ্ঞরা। তবে ইউরোর মত গুরুত্বপূর্ণ আসরের ক্ষেত্রে এ আইন শিথিল করা হতে পারে বলেও আভাস দিয়েছেন তারা।

মাত্র ১৭ বছর বয়সেই ফুটবল বিশ্বকে তাক লাগিয়ে দিচ্ছেন লামিন ইয়ামাল। এবারের ইউরোতে সবচেয়ে আলোচিত তারকাদের মধ্যে অন্যতম তিনি। দলকে ফাইনালে তোলার ক্ষেত্রে বড় অবদান রেখেছেন এই তরুণ। তবে ফাইনালের লড়াইয়ে নামার আগে একটি বিষয়ে শঙ্কা নিয়ে মাঠে নামতে হবে তাকে।

জার্মানির শ্রম আইন অনুযায়ী, ১৮ বছর বয়সের নিচে কোনো ব্যক্তি রাত আটটার পর কাজ করতে পারবেন না। তবে অ্যাথলেটদের ক্ষেত্রে কিছুটা ভিন্নতা আছে সে আইনে। রাত ১১ টা পর্যন্ত খেলা কিংবা অনুশীলনের নিয়ম রয়েছে জার্মানির শ্রম আইনে। তবুও ফাইনালের আগে আইনি ঝামেলার শঙ্কা রয়েছে স্পেন দলের জন্য।

জার্মানির শ্রম আইন নিয়মের কারণে এবারের ইউরোর কয়েকটি ম্যাচে পুরো ৯০ মিনিট খেলতে পারেননি ইয়ামাল। নির্ধারিত সময় শেষের আগেই তাকে তুলে নিতে হয়েছে কোচ লুই দেলা ফুয়েন্তেকে। ইংল্যান্ডের বিপক্ষে ফাইনাল শুরু হবে জার্মানির স্থানীয় সময় রাত নয়টায়। ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে এবং টাইব্রেকারে গেলে সেটা শেষ হতে বেজে যাবে রাত ১১ টার বেশি। আর রাত ১১ টার পর ইয়ামালকে খেলালে মোটা অঙ্কের আর্থিক জরিমানায় পড়তে হবে স্পেনকে। আর এই শঙ্কার কথা বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন জার্মানির একজন কর্মসংস্থান বিষয়ক বিশেষজ্ঞ।

স্টেফান হিনসেল নামের ওই কর্মসংস্থান বিষয়ক বিশেষজ্ঞ বলেন, ‘জার্মানির শ্রম আইন অনুযায়ী লামিন রাত এগারোটার পর খেলতে পারবেন না। সেক্ষেত্রে বেশকিছু জটিলতার মুখে পড়তে হবে স্পেন ফুটবলকে। যদিও রাত এগারোটার পর তিনি মাঠে থাকলে তাকে যে মাঠ থেকে টেনে তুলে নেয়া হবে এমনটা নয়। কিন্তু স্পেন ফুটবলকে ন্যূনতম ৩০ হাজার ইউরো জরিমানা গুনতে হবে। তবে ইউরোর মতো মেজর টুর্নামেন্টে এ ধরনের আইন শিথিল করা হতে পারে। যদি ইয়ামাল ম্যাচে গোল করেন এবং স্পেন ইউরো জিততে পারে তাহলে নিশ্চয়ই এই জরিমানা তাদের জন্য খুব একটা কষ্টের কিছুই হবে না।’

পরিস্থিতি এতটাই জটিল যে ম্যাচে ইয়ামালকে ৯০ মিনিট পর্যন্ত খেলানো হবে কিনা তা নিয়েও শঙ্কা তৈরি হয়েছে। তবে এখন পর্যন্ত এ ব্যাপারে কিছুই জানায়নি স্পেন ফুটবল। জার্মানির তরফ থেকেও আসেনি কোনো ঘোষণা। ধারণা করা হচ্ছে, মেজের টুর্নামেন্টের বিবেচনায় হয়তো ইয়ামালের বিষয়টিতে ছাড় দেবে জার্মানি।

সর্বশেষ খবর